March 29, 2024

দৈনিক প্রথম কথা

বাংলাদেশের জাতীয় দৈনিক

আক্রান্ত বাড়ায় ৯ জুন পর্যন্ত লকডাউন মালয়েশিয়ায়

ডেস্কঃ মালয়েশিয়ায় প্রাণঘাতী নোভেল করোনাভাইরাসের (কোভিড-১৯) প্রাদুর্ভাব ঠেকাতে পঞ্চমবারের মতো বাড়ানো হয়েছে লকডাউন। এবার ৯ জুন পর্যন্ত কন্ডিশনাল মুভমেন্ট কন্ট্রোল ওর্ডার (সিএমসিও) লকডাউন ঘোষণা করা হয়।
গত সোমবার (০৪ মে) থেকে লকডাউন শিথিল করে পর্যায়ক্রমে বিধিনিষেধ তুলে নেয়ার পর নতুন করে আবারও আক্রান্তের সংখ্যা বেড়ে যাওয়ায় দেশটির প্রধানমন্ত্রী তান শ্রি মুহিউদ্দিন ইয়াসিন আজ রোববার (১০ মে) বেলা ২টায় স্থানীয় জাতীয় টেলিভিশনে প্রচারিত এক বিশেষ ভাষণে আগামী ৯ জুন পর্যন্ত কন্ডিশনাল মুভমেন্ট কন্ট্রোল ওর্ডার (সিএমসিও) লকডাউনের ঘোষণা দেন। সেই সঙ্গে চলমান লকডাউনে ঈদ উদযাপনের জন্য আন্তঃদেশীয় ভ্রমণে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।
দেশটিতে রোববার (১০ মে) পর্যন্ত করোনাভাইরাসে ৬ হাজার ৬৫৬ জন আক্রান্ত হয়েছে। মৃত্যু হয়েছে ১০৮ জনের। সুস্থ হয়ে ফিরেছেন ৫ হাজার ২৫ জন।
এমন পরিস্থিতিতে বৈধ-অবৈধ বিদেশি অভিবাসিরা পড়েছেন বিপাকে। কর্মহীন হয়ে পড়েছেন তারা। দেশটিতে পুরোপুরি করোনা কন্ট্রোলে নিয়ে আসার জন্য দেশি-বিদেশি সবার ক্ষেত্রে বাধ্যতামূলক করা হয়েছে কোভিড-১৯ টেস্ট পরীক্ষা।
তবে এই মহামারি থেকে বেড়িয়ে আবার স্বাচ্ছন্দ্যে ফিরবে মালয়েশিয়া এমনটাই আশ্বাস দিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী তান সেরি মুহিউদ্দিন ইয়াসিন।
সূত্রঃ সময়।
Print Friendly, PDF & Email