October 23, 2021

দৈনিক প্রথম কথা

বাংলাদেশের জাতীয় দৈনিক

জঙ্গি দমন: ভারতীয় গোয়েন্দা দল আবার ঢাকায়

নিজস্ব প্রতিবেদক : বর্ধমানকাণ্ডের প্রেক্ষাপটে জঙ্গি দমনে পারস্পরিক সহায়তার ভিত্তিতে কাজ শুরুর পর ভারতের কেন্দ্রীয় তদন্ত সংস্থা এনআইএর একটি প্রতিনিধি দল আবার বাংলাদেশে এসেছে।

আল কায়েদার ভারতীয় উপমহাদেশ শাখা ঢাকায় লেখক অভিজিৎ রায় হত্যাকাণ্ডের দায়িত্ব স্বীকারের দুদিনের মধ্যে এনআইয়ের তিন সদস্যের প্রতিনিধি দলটি রোববার ঢাকায় এল।

গোয়েন্দা পুলিশের যুগ্ম কমিশনার মনিরুল ইসলাম বলেন, এনআইয়ের মহাপরিদর্শক সঞ্জীব কুমার সিংয়ের নেতৃত্বে আসা প্রতিনিধি দলটি চার দিনের সফরে এসেছে।

দুই দেশের অভ্যন্তরীণ জঙ্গি পরিস্থিতি নিয়ে এনআইএ প্রতিনিধিরা কথা বলবেন বলেও জানান তিনি।

মনিরুল সাংবাদিকদের বলেন, “কেবল বর্ধমান বিস্ফোরনের ঘটনা তদন্তে নয়, সন্ত্রাস দমনে দুই দেশের মধ্যে যে সহযোগিতার সম্পর্ক গড়ে উঠেছে, তা আরও এগিয়ে নিতে তারা বাংলাদেশ এসেছে।”

গত বছরের ২ অক্টোবর পশ্চিমবঙ্গের বর্ধমানের খাগড়াগড়ের একটি বাড়িতে বোমা বিস্ফোরণের পর তাতে বাংলাদেশি জঙ্গিদের সম্পৃক্ততার অভিযোগ ওঠে।

এরপর ভারতের পক্ষ থেকে বাংলাদেশে ওই ঘটনার তদন্ত চালানোর অনুরোধ এলে ঢাকার পক্ষ থেকে তাতে সায় দেওয়া হয়। জঙ্গি দমনে দুই দেশের গোয়েন্দারা পারস্পরিক তথ্য বিনিময় ও সহযোগিতায় রাজি হয়।

বর্ধমানে বিস্ফোরণের মামলার অভিযোগপত্র এনআইএ ইতোমধ্যে দিয়েছে। তাতে আসামিদের মধ্যে কয়েকজন বাংলাদেশিও রয়েছেন।

“তাদের কেউ কেউ এখনও গ্রেপ্তার হননি। কিভাবে তাদের গ্রেপ্তার করা যায়, তা নিয়ে এনআইএ বাংলাদেশের গোয়েন্দাদের সঙ্গেও মতবিনিময় করবে,” বলেন মনিরুল।

বর্ধমানকাণ্ডের পর এনআইএ প্রধান শারদ কুমারের নেতৃত্বে একটি উচ্চ পর্যায়ের প্রতিনিধি দল বাংলাদেশে এসেছিল। পরে বাংলাদেশের গোয়েন্দারাও ভারত সফরে যান।