December 6, 2021

দৈনিক প্রথম কথা

বাংলাদেশের জাতীয় দৈনিক

থাইল্যান্ডে গণকবরের কাছে জীবিত বাংলাদেশি উদ্ধার

আন্তর্জাতিক ডেস্ক : থাইল্যান্ডের মালয়েশিয়া সীমান্তে গত শুক্রবার উদ্ধারকৃত গণকবরটির কাছে মুমুর্ষ অবস্থায় যে ব্যক্তিটিকে উদ্ধার করা হয়েছে, তিনি বাংলাদেশি বলে প্রাথমিকভাবে জানতে পেরেছে ব্যাংককের বাংলাদেশ দূতাবাস।

বাংলাদেশের পররাষ্ট্রসচিব শহীদুল হক বলেন, রাষ্ট্রদূত তার সঙ্গে কথা বলেছেন এবং তিনি নিজেকে বাংলাদেশি বলে দাবী করেছেন। বিষয়টি নিশ্চিত হবার পর তাকে দেশে ফিরিয়ে আনার ব্যবস্থা নেয়া হবে।

এদিকে, রোববার ভূমধ্যসাগর থেকে সাগরপথে ইউরোপ গমনেচ্ছু সাড়ে তিন হাজার অবৈধ অভিবাসীকে উদ্ধার করেছে ইটালিয়ান কোস্টগার্ড। গত মাসেই ভূমধ্যসাগরে এক নৌকাডুবিতে আটশো অভিবাসী মারা গেছে।

শুক্রবার থাইল্যান্ড মালয়েশিয়া সীমান্তে যে গণকবর পাওয়া গেছে, সেখানে ছাব্বিশ জনের মরদেহ উদ্ধার হয়েছে। সাম্প্রতিক সময়ে যত অভিবাসন বিষয়ক দুর্যোগের খবর পাওয়া গেছে, সব জায়গাতেই ঘটনার শিকার হিসেবে বাংলাদেশিদের অস্তিত্ব পাওয়া গেছে।

এর কারন হিসেবে বেসরকারি সংস্থা ব্র্যাকের অভিবাসন বিষয়ক কর্মসূচীর প্রধান হাসান ইমাম বলেন, বাংলাদেশের অভিবাসী শ্রমিকদের মূল গন্তব্য যেসব দেশ, সেখানে নিয়মিত অভিভাসন প্রক্রিয়া যখনই ব্যহত হয়, তখনই অবৈধ পথে বিদেশ যাবার প্রবণতা বাড়ে।

এছাড়া দেশে কর্মসংস্থানের পর্যাপ্ত ব্যবস্থা না থাকার কারনও বৈধ বা অবৈধভাবে বিদেশে যাবার প্রবণতার একটি অন্যতম কারণ। তবে, ঠিক কি পরিমাণ লোক প্রতিবছর অবৈধভাবে বিদেশে যায়, সে বিষয়ে সঠিক কোন পরিসংখ্যান পাওয়া যায় না।