October 23, 2021

দৈনিক প্রথম কথা

বাংলাদেশের জাতীয় দৈনিক

খালেদার সাক্ষ্যগ্রহণ ২৫ মে

আদালত প্রতিবেদক : জিয়া চ্যারিটেবল ট্রাস্ট দুর্নীতি মামলায় আগামী ২৫ মে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াকে জেরার দিন ধার্য করা হয়েছে। বকশিবাজারে ঢাকা আলিয়া মাদ্রাসা প্রাঙ্গনে স্থাপিত তৃতীয় বিশেষ জজ আবু আহমেদ জমাদারের অস্থায়ী আদালতে আজ মঙ্গলবার এই দিন ধার্য করা হয়। ওই দিন এই মামলার অসমাপ্ত সাক্ষ্যও গ্রহণ করা হবে।

খালেদার বিরুদ্ধে জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায়ও আগামী ২৫ মে অসমাপ্ত জেরার দিন ধার্য করা হয়েছে।
দুর্নীতির এই দুই মামলায় সাক্ষগ্রহণের দিন ধার্য ছিল আজ। সকাল সাড়ে ১০টার দিকে আদালতের কার্যক্রম শুরু হয়। আজ আংশিক সাক্ষ্য দিয়েছেন মামলার বাদী ও প্রথম সাক্ষী দুদকের উপ-পরিচালক হারুন-অর-রশিদ। আগামী ২৫ মে আবারও তাকে জেরা করা হবে।

এদিকে খালেদা জিয়া এ দুই মামলায় হাজিরা দিতে আদালতে না গিয়ে শুনানি পেছাতে তার আইনজীবীদের মাধ্যমে যে দু’টি সময়ের আবেদন জানান, সেগুলো নামঞ্জুর করেছেন আদালত। তবে তার অনুপস্থিতির দুই আবেদন মঞ্জুর করা হয়েছে।

গত ২৫ ফেব্রুয়ারি বাদী ও প্রথম হারুন-অর-রশিদের সাক্ষ্যগ্রহণ শেষে কোনও আসামি না থাকায় আসামিপক্ষের জেরা বাতিল করেছিলেন আদালত। ৫ এপ্রিল খালেদার পক্ষে তাকে জেরা করতে রি-কলের আবেদন জানালে আদালত তা মঞ্জুর করে মঙ্গলবার হারুন-অর-রশিদকে খালেদা ও তারেকসহ অন্য আসামিদের পক্ষে জেরার দিন ধার্য করেন আদালত।

২০০৮ সালের ৩ জুলাই রমনা থানায় জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলা দায়ের করে দুদক। এতিমদের সহায়তা করার উদ্দেশ্যে একটি বিদেশি ব্যাংক থেকে আসা ২ কোটি ১০ লাখ ৭১ হাজার ৬৭১ টাকা আত্মসাৎ করার অভিযোগ এনে এ মামলা দায়ের করা হয়। আর ২০১০ সালের ৮ আগস্ট তেজগাঁও থানায় জিয়া চ্যারিটেবল ট্রাস্ট মামলা দায়ের করা হয়। জিয়া চ্যারিটেবল ট্রাস্টের নামে অবৈধভাবে ৩ কোটি ১৫ লাখ ৪৩ হাজার টাকা লেনদেনের অভিযোগ এনে এ মামলা দায়ের করা হয়।