June 22, 2021

দৈনিক প্রথম কথা

বাংলাদেশের জাতীয় দৈনিক

আব্দুল মান্নান ইউজিসির নতুন চেয়ারম্যান

নিজস্ব প্রতিবেদক : বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) নতুন চেয়ারম্যান হিসেবে নিয়োগ পেয়েছেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য প্রফেসর আব্দুল মান্নান। বুধবার বিকেলে শিক্ষা মন্ত্রণালয় এ নিয়োগ সংক্রান্ত পরিপত্র জারি করে।

বর্তমান চেয়ারম্যান ড. একে আজাদ চৌধুরী মেয়াদ বৃহস্পতিবার শেষ হচ্ছে। ১২তম চেয়ারম্যান হিসেবে চেয়ারে বসছেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সাবেক এই ভিসি। আগামী চার বছরের জন্য তাকে নিয়োগ দেওয়া হলো। রাষ্ট্রপতি ও বিশ্ববিদ্যালয়সমূহের চ্যান্সেলর আবদুল হামিদ এই নিয়োগে সই করার পরেই পরিপত্র জারি করে শিক্ষা মন্ত্রণালয়।

শিক্ষামন্ত্রণালয় থেকে জানা যায়, ২০১১ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক ভিসি ড. এ  কে আজাদ চৌধুরীকে প্রতিমন্ত্রী পদমর্যাদায় ইউজিসির চেয়ারম্যান পদে নিয়োগ দেওয়া হয়েছিল। ৭ মে (বৃহস্পতিবার) চেয়ারম্যান পদে আজাদ চৌধুরীর নিয়োগের মেয়াদ শেষ হবে।

নবনিযুক্ত চেয়ারম্যান অধ্যাপক আবদুল মান্নান ১৯৭২ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ব্যবস্থাপনা বিভাগ থেকে সম্মানসহ স্নাতকোত্তর ডিগ্রি লাভ করেন। ১৯৭৩ সালে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ব্যবস্থাপনা বিভাগে প্রভাষক পদে যোগ দেন আবদুল মান্নান।