June 17, 2021

দৈনিক প্রথম কথা

বাংলাদেশের জাতীয় দৈনিক

চোলাই মদের ব্যবসার বিরুদ্ধে সাঁওতাল নারীদের বিক্ষোভ

ডেস্ক প্রতিবেদন : দেশের উত্তরাঞ্চলীয় জেলা দিনাজপুর এবং রংপুরের সাঁওতাল এবং ওঁরাও সম্প্রদায়ের নারীরা গত কদিন ধরে রাস্তায় নেমে বিক্ষোভ করছেন চোলাই মদের ব্যবসা বন্ধের দাবিতে।

তাদের অভিযোগ, অনেক উপজাতীয় পরিবারেই এখন পুরুষরা বাণিজ্যিক ভিত্তিতে চোলাই মদ তৈরি করে তা বিক্রি করছে। এতে পুরুষদের মধ্যে মাদকাসক্তি বাড়ছে এবং মাতাল পুরুষদের হাতে পরিবারে নারী নির্যাতনের ঘটনা বাড়ছে।

দিনাজপুরের নবাবগঞ্জ এবং পার্বতীপুর উপজেলা এবং রংপুরের বদরগঞ্জ ও মিঠাপুকুর উপজেলায় প্রায় সোয়া লাখ উপজাতীয় থাকেন। এদের বেশিরভাগই সাঁওতাল এবং ওঁরাও সম্প্রদায়ের।

গত কদিন ধরে সেখানে দশ বারোটি গ্রামের মহিলারা মিছিল সমাবেশ করছেন মাদক ব্যবসার বিরুদ্ধে। ‘আদিবাসী নারী জাগরণ সংঘ’ নামে একটি সংগঠনের উদ্যোগে এই প্রতিবাদ শুরু হয়েছে।

সাঁওতালরা বিভিন্ন উৎসবের সময় ঘরেই চোলাই মদ তৈরি করে তা পান করে। কিন্তু এখন বাণিজ্যিকভাবে যে চোলাই মদ তৈরি করা হচ্ছে তা একেবারেই ভিন্ন, বলছেন শ্যামল মার্ডি নামে একজন।

তিনি বলেন, বাণিজ্যিকভাবে চোলাই মদ তৈরি করে বিক্রির ফলে সাঁওতাল গ্রামগুলোতে পুরুষদের মধ্যে মাদকাসক্তি বাড়ছে। ঘরে ঘরে মাতাল পুরুষদের হাতে নারী নির্যাতনের ঘটনা বাড়ছে।

তবে পুলিশের একজন কর্মকর্তা আবু তারেক বলেন, ঘরে চোলাই মদ তৈরি সাঁওতালদের একটা ঐতিহ্য। এটা পুলিশের পক্ষে বন্ধ করা সম্ভব নয়। তবে কেউ যদি নারী নির্যাতনের অভিযোগ করে, সেটার বিরুদ্ধে পুলিশ ব্যবস্থা নিতে পারে।