June 18, 2021

দৈনিক প্রথম কথা

বাংলাদেশের জাতীয় দৈনিক

তিন সিটির মেয়র ও কাউন্সিলদের শপথ

নিজস্ব প্রতিবেদক : নির্বাচিত হওয়ার পরে এবার দায়িত্ব বুঝে পেতে শপথ নিয়েছেন ঢাকা উত্তর, দক্ষিণ ও চট্টগ্রাম সিটি করপোরেশনের তিন মেয়র ও ১৭৬ জন কাউন্সিলর।

বুধবার সকাল সাড়ে ১০টায় প্রধানমন্ত্রী কার্যালয়ের আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে তিন মেয়র আনিসুল হক, সাঈদ খোকন ও আ জ ম নাছিরকে শপথবাক্য পাঠ করান প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তারা তিনজনই আওয়ামী লীগ সমর্থিত মেয়র।

স্থানীয় সরকার মন্ত্রণালয়ের উদ্যোগে এ শপথ অনুষ্ঠানে কাউন্সিলরদের শপথবাক্য পাঠ করান স্থানীয় সরকারমন্ত্রী সৈয়দ আশরাফুল ইসলাম।

গত ২৮ এপ্রিল এ তিন সিটিতে নির্বাচন অনুষ্ঠিত হয়। এ নির্বাচনে ব্যাপক কারচুপি, ভোট ডাকাতি ও জালিয়াতির অভিযোগ ওঠে। এ অভিযোগে বিএনপি সমর্থিত প্রার্থীসহ আরও কয়েকজন নির্বাচন বর্জন করেন। তবে সরকার ও নির্বাচন কমিশন দাবি করেছে, নির্বাচন সুষ্ঠু ও শান্তিপূর্ণ হয়েছে।

প্রসঙ্গত, ঢাকা সিটিকে দুইভাগে বিভক্ত হওয়ার পরে এই প্রথম মেয়ররা তাদের চেয়ারে বসতে যাচ্ছেন। সবশেষ নির্বাচিত মেয়র বিএনপির সাদেক হোসেন খোকা অবিভক্ত ঢাকার মেয়র ছিলেন। এরপর প্রশাসক দিয়ে দুই সিটির কার্যক্রম পরিচালনা করা হতো। সীমানা জটিলতার কারণে এতদিন নির্বাচন অনুষ্ঠিত হয়নি। তবে চট্টগ্রাম সিটি নির্বাচন নির্দিষ্ট সময়েই অনুষ্ঠিত হয়েছে।