June 23, 2021

দৈনিক প্রথম কথা

বাংলাদেশের জাতীয় দৈনিক

যুক্তরাজ্যে নির্বাচন কাল : শেষ মুহূর্তের প্রচারে প্রার্থীরা

বিদেশ ডেস্ক : ব্রিটেনের সাধারণ (পার্লামেন্ট) নির্বাচন বৃহস্পতিবার। নির্বাচনী প্রচারণায় শেষ দিনে এসে নির্ঘুম রাত কাটাচ্ছেন প্রার্থীরা। এ নির্বাচনের ফলাফল কোনো দলের ঘরে যাবে তা নিয়ে বেশি অনিশ্চয়তা রয়েছে। জরিপগুলোতে প্রধান দুটি দলের পক্ষেই প্রায় সমান সমর্থন লক্ষ করা গেছে।

তাই ভোটারদের মন জয়ে বুধবার শেষ দিনের মতো নির্বাচনী প্রচারণায় অংশ নিয়েছেন প্রার্থীরা। প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন আরো উন্নত দেশ গঠনের জন্য জনগণের কাচে ভোট চেয়েছেন। তিনি বলেছেন, ‘দেশ আজ পাঁচ বছরের আগের চেয়ে শক্তিশালী। কিন্তু এখানে আরো কিছু করার আছে।’ কনজারভেটিভ পার্টির এ নেতা দেশকে ঐক্যবদ্ধ রেখে আরো উন্নতির শিখরে নিয়ে যাওয়া প্রত্যয় ব্যক্ত করেন।

বর্তমান পার্লামেন্টের বিরোধী লেবার পার্টির নেতা অ্যাড মিলিব্যান্ড নির্বাচনী প্রচারণায় কঠোর পরিশ্রমের মূল্য দেওয়ার জন্য ভোটাদের প্রতি আহ্বান জানান। অপর বিরোধী দলের নেতা নিগ ক্লেগও শেষ প্রচারণায় নানা সুযোগ-সুবিধা দেওয়ার কথা উল্লেখ করেন।

নির্বাচনের ফলাফলের ওপর ব্রিটেনের ইউরোপীয় ইউনিয়নে (ইইউ) থাকা না থাকা, যুক্তরাজ্যে স্কটল্যান্ডের ভবিষ্যতের মতো গুরুত্বপূর্ণ বিষয় নির্ভর করায় ফলাফল নিয়ে ব্যাপক উৎকণ্ঠা ও আশার দোলাচাল দেখা যাচ্ছে।

ফের ক্ষমতাসীন হলে ইইউতে থাকা না থাকা নিয়ে গণভোট করবেন বলে প্রতিশ্রুতি দিয়েছেন ক্যামেরন। অপরদিকে নির্বাচন জরিপের ফলাফল দেখিয়েছে, স্কটল্যান্ডের জাতীয়তাবাদীরা তৃতীয় বৃহত্তম দল হিসেবে আবির্ভূত হতে পারে।