October 23, 2021

দৈনিক প্রথম কথা

বাংলাদেশের জাতীয় দৈনিক

হজের সুযোগ দাবি কোটার বাইরের ২৫ হাজারের

নিজস্ব প্রতিবেদক : কোটার বাইরে নিবন্ধিত ২৫ হাজার জনকে হজে যাওয়ার সুযোগ দেওয়ার দাবি জানিয়েছে ‘ক্ষতিগ্রস্ত হজ এজেন্সি’ নামে একটি সংগঠন।

বুধবার ঢাকায় জাতীয় প্রেসক্লাবের সামনের ফুটপাতে ‘ক্ষতিগ্রস্ত হজ এজেন্সির’ ব্যানারে ‘হজযাত্রী নিয়ে সৃষ্ট সংকট নিরসন দাবিতে’ এক অবস্থান কর্মসূচি থেকে এ দাবি জানানো হয়।

এসময় আগামী ১১ মের মধ্যে দাবি আদায় না হলে ওই ২৫ হাজার জনকে নিয়ে জাতীয় প্রেসক্লাব থেকেই ইহরামের কাপড় বেঁধে প্রধানমন্ত্রীর কার্যালয় অভিমুখে পদযাত্রার কর্মসূচি পালন করা হবে বলে হুমকিও দিয়েছেন সংগঠনটির নেতারা।

অনুষ্ঠানে তারা বলেন, সৌদি সরকারের কোটার বাইরে নিবন্ধন করা অতিরিক্ত ২৫ হাজার জনকে নিয়ে সৃষ্ট সমস্যা সমাধানে সরকার কিংবা সংশ্লিষ্ট কোনো পক্ষকেই ফলপ্রসূ কার্যক্রম গ্রহণ করতে দেখা যাচ্ছে না। এ অবস্থায় তারা হজে যেতে পারবেন কি না- এ নিয়ে দুঃশ্চিন্তায় চোখের পানি ফেলছেন। এসব হজযাত্রী এবং তাদের স্বজনরা হজে যাওয়ার জন্য আমাদের চাপ প্রয়োগ করছেন। অনেক হজ এজেন্সির মালিকের বাড়ি-ঘর ও অফিসে আক্রমণ হচ্ছে; এমনকি সামাজিকভাবে হেয় প্রতিপন্ন হতে হচ্ছে তাদের।

সংগঠনের নেতারা অভিযোগ করে বলেন, হজে যেতে বিভিন্ন জেলায় নিবন্ধন করা অনেকেরই খোঁজ পাওয়া যাচ্ছে না। এতে প্রমাণ হয়- বিপুল সংখ্যক ভুঁয়া লোক নিবন্ধন করেছে।

এসময় সৃষ্ট সংকট নিরসনে সরকারের কাছে ৫ দফা সুপারিশ তুলে ধরেন ‘ক্ষতিগ্রস্ত হজ এজেন্সি’ এর নেতারা।

সংগঠনের আহ্বায়ক ও মদিনা এয়ার ট্রাভেলস লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মাওলানা ফজলুর রহমান এবং সদস্য সচিব ও জীবন ট্রাভেলসের ব্যবস্থাপনা পরিচালক মুফতী আব্দুল কাদের মোল্লাসহ ২০-২৫টি এজেন্সির মালিকসহ ৭০-৮০ জন হজযাত্রী অবস্থান কর্মসূচিতে অংশ নেন।