December 6, 2021

দৈনিক প্রথম কথা

বাংলাদেশের জাতীয় দৈনিক

নতুন জোট সরকার গঠন করবে ইসরায়েল

বিদেশ ডেস্ক : ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনইয়ামিন নেতানিয়াহু দেশটির নতুন কোয়ালিশন সরকার গঠন করার চুক্তিতে সম্মত হয়েছেন। সাত সপ্তাহ আগে তার লিকুদ পার্টি নির্বাচনে জয় লাভ করলেও সরকার গঠনের জন্য প্রয়োজনীয় আসনের ঘাটতি থাকায় – সরকার গঠনের প্রশ্নে, একেবারে শেষ সময়ে এসে তিনি এই সিদ্ধান্ত নিলেন।

সরকার গঠনের জন্য নেতানিয়াহুর হাতে ছিল ৫৩ টি আসন। সরকারে গঠেন যে ৬১ টি আসন দরকার সেটা থেকে আরো আটটি কম। দেশটির ডানপন্থী দল বায়িত ইয়াহুদি প্রয়োজনীয় সেই ৮টি আসন দিচ্ছে কোয়ালিশন গঠনে।

ডেডলাইনের মাত্র দুইঘন্টা আগে কোয়ালিশন গঠনের এই চুক্তি করেন তিনি। তবে তার ব্যাখ্যা দিয়ে মি. নেতানিয়াহু বলেন এই আলোচনা ছিল সময়সাপেক্ষ ব্যাপার। তিনি এখানে বলছেন “আমি নিশ্চিত কেও আশ্চর্য হবে না এই আলোচনার জন্য সময়ের দরকার ছিল।

আমি এখনি প্রেসিডেন্ট ও নেসেটের চেয়ারম্যানকে জানাবো যে আমি সরকার গঠন করতে প্রস্তুত। কারণ ইসরায়েলকে শক্তিশালী ও স্থিতিশীল করতে আগামী সপ্তাহের মধ্যে একটা সরকার গঠন করতে হবে”।

১৯৯৬ সালে প্রধানমন্ত্রী হিসেবে ক্ষমতা নেওয়ার পর এইবার নিয়ে মি. নেতানিয়াহু চর্তুথবারের মত প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করবেন।

বায়িত ইয়াহুদি দলের প্রধান নাফতালি বিন্নিত অবশ্য এর বিনিময়ে বিচার বিষয়ক মন্ত্রণালয় তাদের দলের একজন সংসদ সদস্য দেওয়ার দাবি জানিয়েছে।

তিনি প্যালেস্টাইন রাষ্ট্রের প্রতিষ্ঠার ঘোর বিরোধী। পশ্চিম তীরে ইসরায়েলি বসতির পক্ষে কথা বলেন তিনি।

ফলে নেতানিয়াহুর এই কোয়ালিশন গঠনের পর ফলাফল যেটা দাঁড়াবে সেটা মার্কিন যুক্তরাষ্ট্রের সাথে সম্পর্কের ক্ষেত্রে খুব স্বস্তিদায়ক কিছু যে হবে না সেটা ধারণা করছেন রাজনৈতিক বিশ্লেষকেরা।

মার্চে যে নির্বাচন হয় সেখানে নেতানিয়াহুর লিকুদ পার্টি একক ভাবে ৩০ টি আসনে জেতে। এর আগে তিনি আরো তিনটি দলের সাথে চুক্তি করেছেন কোয়ালিশন গঠনের ব্যাপারে। ১২০ সদস্যের নেসেটে ৬১ টি আসন নিয়ে এখন তাদের সংখ্যাগরিষ্ঠ অবস্থান তৈরি হল।