October 23, 2021

দৈনিক প্রথম কথা

বাংলাদেশের জাতীয় দৈনিক

সমুদ্রের তলায় টেনিস কোর্ট!

বিদেশ ডেস্ক : সমুদ্রের নিচে মানুষের বসবাস করার স্বপ্ন বহুদিনের। কিশোর উপন্যাসের অন্যতম উপজীব্য এই পানির নিচের সাম্রাজ্যকে সত্যি করতে চলেছে দুবাই। শহর নয়। সমুদ্রের গভীরে তৈরি করা হচ্ছে টেনিস কোর্ট। সমুদ্রের নিচে দর্শকরা উপভোগ করছেন টেনিস। মাথার ওপর নীল জলরাশি। ঘুরছে, নানা সামুদ্রিক মাছ, হাঙরসহ বিভিন্ন জলজ প্রাণী।

শিগগিরই তৈরি হতে যাচ্ছে সমুদ্রের এ টেনিস কোর্ট। যা থাকবে সমুদ্রের তলায়। কোর্টটি তৈরি হয়ে গেলেই হয়ত শুরু হবে, ‘আন্ডারওয়াটার উইম্বলডন’। দুবাইয়ের পাম আইল্যান্ডে বিলাসবহুল বুর্জ টাওয়ার বিশ্বের সবচেয়ে উঁচু বহুতল। সেই বুর্জ টাওয়ার সংলগ্ন উপকূলেই তৈরি করা হবে টেনিস কোর্টটি। ইতোমধ্যেই বিশ্বের প্রথম সারির কয়েকজন ইঞ্জিনিয়ার প্রকল্পটি নিয়ে চিন্তাভাবনা শুরু করে দিয়েছেন।

ইঞ্জিনিয়াররা জানাচ্ছেন, টেনিস কোর্টটির ছাদ তৈরি করা হবে কাচ দিয়ে। প্রায় ১০৮ ফুট চওড়া হবে স্টেডিয়াম। তবে এই আশ্চর্য টেনিস কোর্ট তৈরিতে প্রযুক্তিগত চ্যালেঞ্জ যে বিস্তর রয়েছে, তাও স্বীকার করছেন তারা। ইঞ্জিনিয়ার দলের সদস্য শারা ফ্রে-র কথায়, ‘সবচেয়ে চিন্তার বিষয় হলো, কোনওভাবে  যেন ছিদ্র না তৈরি হয়। সমুদ্রের জলের চাপ নেওয়ার মতো ক্ষমতা থাকতে হবে। প্রথমে কাচ দিয়ে পুরো কোর্টটি তৈরি করে, তারপর পাম্প করে জল বের করতে হবে। শিগগিরই আমরা কাজ শুরু করছি। আশা করি, কয়েক বছরের মধ্যেই জলের নিচে টেনিস উপভোগ করবে বিশ্ববাসী।’