September 18, 2021

দৈনিক প্রথম কথা

বাংলাদেশের জাতীয় দৈনিক

অ্যাপেক্স ফুটওয়্যারের এমডিসহ ৩ জনকে তলব

আদালত প্রতিবেদক : গাজীপুরের অ্যাপেক্স ফুটওয়্যার কারখানায় ছুটি না পেয়ে নারীশ্রমিকের টয়লেটে সন্তান প্রসব করার ঘটনায় কারখানার তিন কর্মকর্তাকে তলব করেছেন হাইকোর্ট।

বিচারপতি কাজী রেজা-উল হক ও বিচারপতি আবু তাহের মো. সাইফুর রহমান সমন্বয়ে গঠিত হাইকোর্টের একটি ডিভিশন বেঞ্চ ‘ছুটি না পেয়ে কারখানার টয়লেটের ভেতরেই সন্তান প্রসব’ শীর্ষক গণমাধ্যমে প্রকাশিত প্রতিবেদন আমলে নিয়ে স্বপ্রণোদিত হয়ে রোববার এ আদেশ দেয়।

অ্যাপেক্স কারখানার তিন কর্মকর্তা হলেন- কারখানার ব্যবস্থাপনা পরিচালক সৈয়দ নাসিম মনজুর, পরিদর্শক আজিজুর রহমান এবং সুপারভাইজার রতন মিয়া।

আগামী ২৪ মে সকাল সাড়ে ১০টায় এ তিন কর্মকর্তাকে হাজির হয়ে কর্মীকে ছুটি না দেওয়ার বিষয়ে ব্যাখ্যা দিতে হবে। একই সঙ্গে এ ঘটনা তদন্ত করে জেলার কালিয়াকৈর উপজেলার নির্বাহী কর্মকর্তাকে (ইউএনও) আদালতে প্রতিবেদন দাখিল করতেও নির্দেশ দেয়া হয়েছে।

ডেপুটি এটর্নি জেনারেল তাপস কুমার বিশ্বাস সাংবাদিকদের এ কথা বলেন।

প্রকাশিত প্রতিবেদনে বলা হয়, কারখানার সুপারভাইজারকে প্রসব বেদনার কথা জানিয়েও ছুটি না পেয়ে কারখানার টয়লেটের ভেতরেই সন্তান প্রসব করেছেন ওই নারীশ্রমিক। কিন্তু প্রসবের পর হতভাগ্য মা হামিদা আক্তার বাঁচলেও নবজাতক সন্তানকে বাঁচানো যায়নি। গতকাল শনিবার গাজীপুরের কালিয়াকৈর উপজেলার হরিণহাটি এলাকায় অ্যাপেক্স ফুটওয়্যার কারখানায় এ ঘটনা ঘটে।