December 6, 2021

দৈনিক প্রথম কথা

বাংলাদেশের জাতীয় দৈনিক

চালু হলো বিনামূল্যের ইন্টারনেট সেবা

নিজস্ব প্রতিবেদক : অবশেষে দেশে চালু হলো বিনা মূল্যের ইন্টারনেট সেবা। রবিবার সকাল ১১টার দিকে রাজধানীর ওয়েস্টিন হোটেলের গ্র্যান্ড বলরুমে আনুষ্ঠানিকভাবে এই কার্যক্রমের উদ্বোধন করা হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন তথ্য ও যে‌‌‌াগাযোগ প্রযুক্তি (অাইসিটি) বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক, বিভাগের সচিব শ্যামসুন্দর শিকদার, গ্লোবাল অপারেটর পার্টনারশিপের পরিচালক মারকু মাকেলেইনেন-সহ অারও অনেকে।

জুনাইদ আহমেদ পলক বলেন, দেশের নাগরিকদের জন্য ফ্রি ইন্টারনেট সেবা চালু হলো। ডিজিটাল বাংলাদেশ গড়ার পদক্ষেপে এ উদ্যোগ একটি অন্যতম মাইলফলক হয়ে থাকবে। আমাদের দেশে ইন্টারনেট ডট ওআরজি চালু করার জন্য রবি ও ফেসবুককে আন্তরিক ধন্যবাদ। ফ্রি ইন্টারনেট সেবা একটি জ্ঞানভিত্তিক সমাজ ও অর্থনৈতিকভাবে সমৃদ্ধ দেশ গড়তে সহায়ক হবে বলে তিনি মনে করেন।

ইন্টারনেট ডটওআরজির বিষয়ে রবির চিফ অপারেটিং অফিসার মাহতাব উদ্দিন আহমেদ বলেন, ইন্টারনেট ডটওআরজি সাধারণ মানুষের জন্য সাশ্রয়ী মূল্যে ইন্টারনেট সেবা প্রদান দেবে।

সংবাদ সম্মেলনে ইন্টারনেট ডটওআরজি সম্পর্কে ফেসবুকের গ্লোবাল অপারেটর পার্টনারশিপের পরিচালক মারকু মাকেলেইনেন বলেন, এ পদক্ষেপটির মাধ্যমে সাধারণ ইন্টারনেট সেবা গ্রহণের মাধ্যমে সবাই তাদের জীবনমান উন্নয়নের সুযোগ পাবেন।

সরকারি তথ্যাবলি, চাকরির খোঁজ-খবর, ই-কমার্স, অনলাইন মার্কেটপ্লেস, শিক্ষা সম্পর্কিত তথ্য, নারী স্বাস্থ্য, জরুরি নম্বর, আবহাওয়া বার্তা ও সংবাদসহ ২৫টিরও বেশি গুরুত্বপূর্ণ ওয়েবসাইটে বিনামূল্যে প্রবেশের সুযোগ দেবে ইন্টারনেট ডটওআরজি প্রকল্প।

বাংলাদেশ সরকারের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ, রবি আজিয়াটা ও ফেসবুকের যৌথ উদ্যোগে এই সেবা চালু হলো। ইন্টারনেট ডট ওআরজির (internet.org) প্রকল্পের মাধ্যমে এ সুবিধা পাওয়া যাবে।

অনুষ্ঠানে জানানো হয়, শুধু রবি গ্রাহকরাই ইন্টারনেট ডটওআরজি অ্যাপটি ব্যবহারের সুযোগ পাবেন।

রবি গ্রাহকরা যদি বিনামূল্যে প্রদান করা সেবাগুলোর বাইরে কোনও ওয়েবসাইট ভিজিট করতে বা ভিডিও দেখতে চান তখন সাধারণ ইন্টারেনট চার্জ প্রযোজ্য হবে বলে গ্রাহককে জানানো হয়। কোনও ডাটা প্যাক কেনা না থাকলে ইন্টারনেট ডটওআরজি ব্যবহারের সময়ও গ্রাহক তার পছন্দের প্যাকেজটি বেছে নিতে পারবেন। যদি ডাটা প্যাক না থাকে এবং গ্রাহক কোনও প্যাকেজ না কিনে ভিডিও কন্টেন্ট দেখতে চাইলে তা পে-পার-ইউজের ভিত্তিতে চার্জ প্রযোজ্য হবে।