September 28, 2021

দৈনিক প্রথম কথা

বাংলাদেশের জাতীয় দৈনিক

চলচ্চিত্র অনুদান প্রদানে পক্ষপাতিত্বের অভিযোগ

নিজস্ব প্রতিবেদক : বর্তমানে পক্ষপাতিত্বমূলক ভাবে সরকারি অনুদান দেয়া হচ্ছে বলে অভিযোগ করেছেন চলচ্চিত্র নির্মাতা আবু সাইয়ীদ। তিনি জানান, এ কারণে অনেক ছবি নির্মাণও শেষ হয় না।

সোমবার ঢাকা রিপোর্টারস ইউনিটির হলরুমে বাংলাদেশের চলচ্চিত্র অনুদান প্রদানে পদ্ধতিগত সমস্যা এবং ২০১৪-২০১৫ অর্থবছরে চলচ্চিত্র অনুদান প্রদানে পক্ষপাতপূর্ণ সিদ্ধান্তের প্রতিবাদে আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি এ অভিযোগ করেন।

তিনি বলেন, “বর্তমান সময়ে পক্ষপাতিত্বমূলক ভাবে সরকারি অনুদান দেয়া হচ্ছে। এ কারণে অনেক ছবিই শেষ পর্যন্ত নির্মাণ করা হয় না। আবার এমনও দেখা যায়, যে সব চলচ্চিত্রে অনুদান দেয়া হয় বেশির ভাগ ক্ষেত্রে সে সব চলচ্চিত্র মুক্তি পায় না। ফলে নির্মাতারা জাতীয় চলচ্চিত্র নির্মাণে আগ্রহ হারিয়ে ফেলছে।”

চলচ্চিত্র অনুদানের ক্ষেত্রে অনিয়ম ও স্বজনপ্রীতির কথা ‍উল্লেখ করে তিনি আরো বলেন, “২০১২ সালে দেখা গেছে, জাতীয় জুরি বোর্ডের সদস্যরা জাতীয় চলচ্চিত্র পুরস্কার নিচ্ছে। এতে বোঝা যায় কতটা অনিয়ম করা হয় চলচ্চিত্র অনুদান এবং পুরস্কারের ক্ষেত্রে। এ কারণে মোস্তফা সরোয়ার ফারুকী, তারেক মাসুদের মতো চলচ্চিত্র নির্মাতারা কখনোই জাতীয় চলচ্চিত্র পুরস্কারের জন্য মননোয়নপত্র জমা দেননি।”

এ অবস্থা নিরসনে দেশীয় চলচ্চিত্রের স্বার্থে সবাইকে এগিয়ে আসার আহবান জানান চলচ্চিত্র নির্মাতা আবু সাইয়ীদ।