December 6, 2021

দৈনিক প্রথম কথা

বাংলাদেশের জাতীয় দৈনিক

চুলের দুর্গন্ধ দূরের উপায়

ডেস্ক প্রতিবেদন : চুলের দুর্গন্ধ বিরক্তিকর একটি সমস্যা। সাধারণত গরমকালেই বেশি এই সমস্যায় পড়তে হয়। বিশেষ করে চুল বাঁধা থাকলে মাথার ত্বক ঘেমে চুল দুর্গন্ধ হয়ে থাকে। এছাড়াও ভেজা চুল বেঁধে রাখলেও দুর্গন্ধ হয়। মাথার ত্বকে খুশকি ও ছোটো ইনফেকশনের কারণেও গন্ধ হয়ে যায়। এই সমস্যার কারণে অনেকেই বিব্রতকর পরিস্থিতির সম্মুখীন হয়। তবে কিছু উপায় আছে যা মেনে চললে খুব সহজেই এ সমস্যা থেকে মুক্তি পাওয়া যাবে। আসুন তবে জেনে নেই।

লেবুর ব্যবহার

লেবুর রস চুলের গন্ধ দূর করতে কার্যকরী ভূমিকা পালন করে। প্রথমে ১ টি আস্ত লেবু চিপে রস বের করে নিন। এ রস চুলের গোঁড়ায় লাগিয়ে ২০ মিনিট রাখুন। এরপর পরিষ্কার পানি দিয়ে ভালোভাবে ধুয়ে ফেলুন। একটু খেয়াল করলে দেখবেন চুলে সহসা দুর্গন্ধ হবে না।

চুলের দুর্গন্ধ দূর

গোলাপজল

চুলের সুঘ্রাণ বাড়াতে গোলাপজল দিয়ে চুল ধোঁয়া ভাল। প্রথমে সাধারণভাবে চুল ধুয়ে নিন। এরপর ১ মগ পানিতে আধা কাপ পরিমাণ গোলাপজল মিশিয়ে তা দিয়ে চুল ধুয়ে নিন। এভাবে গোলাপজল ব্যবহার করলে চুলে দুর্গন্ধের হাত থেকে রেহাই পাওয়া যাবে।

চুলের দুর্গন্ধ দূর

মেহেদী

মেহেদীর রয়েছে অনেক গুণ। এর মধ্যে একটি হচ্ছে চুলের গন্ধ দূর করা। সপ্তাহে ১ বার চুলে মেহেদী দেয়ার অভ্যাস করুন। চুলের দুর্গন্ধ দূর করতে মেহেদীর সাথে নারকেল তেল বা অলিভ অয়েল ও ভিটামিন ই মেশান। দেখবেন এতে ভাল ফল পাওয়া যাচ্ছে।