September 28, 2021

দৈনিক প্রথম কথা

বাংলাদেশের জাতীয় দৈনিক

জ্যোতির অনভিজ্ঞতায় মরলো তিন সন্তান

নিজস্ব প্রতিবেদক : মা জ্যোতির অনভিজ্ঞতা ও অনীহার কারণে মাত্র একদিনে ব্যবধানে মারা গেল তিনটি বাচ্চা। গত মঙ্গলবার কক্সবাজারের ডুলা হাজরা সাফারি পার্কে শাবক তিনটির জন্ম হয়। এর মধ্যে দুটি মারা যায় শনিবার । আর রবিবার হাসপাতালে মারা যায় তৃতীয় শাবকটি।

বন অধিদফতর থেকে বলা হচ্ছে, শাবক তিনটির আকস্মিক মৃত্যুর কোনও কারণ তারা খুঁজে পায়নি। হয়তো তাদের মার কাছ থেকে তেমন কোনও পরিচর্যা না পাওয়ায় শাবক তিনটি মারা গেছে। এর মধ্যে দুটি শাবক খাঁচার মধ্যে মারা যায়।

এ বিষয়ে বন্যপ্রাণী বিশেষজ্ঞ তপন কুমার বলেন, ‘জ্যোতির বাচ্চাগুলো তাদের মার কাছ থেকে জন্ম পরবর্তী প্রয়োজনীয় পরিচর্যা পায়নি। মূলত, এ কারণেই প্রাণ হারালো তারা। তবে শাবকগুলোর মা জ্যোতি বন্য পরিবেশে না বড়ো হয়ে ওঠাকে পরিচর্যা না করার সম্ভাব্য কারণ বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

এ বিষয়ে বাঘ বিশেষজ্ঞ মনিরুল এইচ খান বলেন, ‘জ্যোতিকে ছোট থেকে সাফারি পার্কে বড় হয়েছে। ফলে, বন্য পরিবেশে নিজেকে মানিয়ে নেওয়ায় শিক্ষা সে পায়নি। এছাড়া সে মায়ের যত্নও কখনও পায়নি। এ কারণে মা হিসেবে কিভাবে শাবকদের পরিচর্যা করতে হয় সেটি তার অজানা। অনভিজ্ঞতার কারণে জ্যোতিও তার শাবকদের যত্ন নেয়নি।’

২০১২ সালে জুনে ঢাকার শ্যামলী থেকে জ্যোতিসহ তার দুই ভাই-বোন জুঁই ও জয়কে র‌্যাপিড অ্যাকশন ব্যাটেলিয়ন (র‌্যাব) উদ্ধার করে। তার পর থেকেই জুঁই, জ্যোতি ও জয় ডুলা হাজরা সাফারি পার্কে বড় হয়েছে।