June 18, 2021

দৈনিক প্রথম কথা

বাংলাদেশের জাতীয় দৈনিক

বাজেট অধিবেশন শুরু ১ জুন

সংসদ প্রতিবেদক : জাতীয় সংসদের ২০১৫-১৬ অর্থবছরের বাজেট অধিবেশন আগামী ১ জুন সোমবার বসছে। ওইদিন বিকেলে অধিবেশন শুরু হবে। রোববার এ সম্পর্কিত ফাইল চূড়ান্ত করে সংসদ সচিবালয়। এরপর রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের কাছে তা পাঠানো হয়। রাষ্ট্রপতি সোমবার ওই ফাইলে স্বাক্ষর করেছেন বলে সংসদ সচিবালয় সূত্র জানায়।

জানা যায়, ৪ জুন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত ২০১৫-১৬ অর্থবছরের বাজেট উপস্থাপন করবেন। এটি দশম জাতীয় সংসদের ষষ্ঠ অধিবেশন। আর বর্তমান সরকারের দ্বিতীয় বাজেট পেশ। এই অধিবেশন কতোদিন চলবে সংসদের কার্যউপদেষ্টা কমিটির বৈঠকে সেই বিষয়ে সিদ্ধান্ত হবে। অধিবেশন শুরুর দিন সংসদে ওই বৈঠক হবে।

এই অধিবেশনে সঠিকভাবে বাজেট উপস্থাপনের জন্য ১৩টি পদক্ষেপ নিয়েছে অর্থমন্ত্রণালয়। বাজেট ডকুমেন্টস ও বাজেট বক্তৃতার কপির নিরাপত্তা বিধান এবং সংসদে পাঠানো, বিতরণ, বাজেটোত্তর সাংবাদিক সম্মেলন, কূটনীতিকসহ বিশিষ্ট ব্যক্তিবর্গের জন্য সংসদে এট্রি পাস বিতরণসব ১৩টি পদক্ষেপ নেওয়া হয়।

সংসদের পঞ্চম অধিবেশন গত ২ এপ্রিল শেষ হয়। সংবিধান অনুযায়ী একটি অধিবেশন শেষ হওয়ার পর ৬০ দিনের মধ্যে পরবর্তী অধিবেশন বসবে। সেই অনুযায়ী আগামী ১ জুনের মধ্যে অধিবেশন ডাকার বাধ্যবাধকতা রয়েছে।