September 28, 2021

দৈনিক প্রথম কথা

বাংলাদেশের জাতীয় দৈনিক

সাতসকালেই বৃষ্টিতে নাকাল নগরবাসী

নিজস্ব প্রতিবেদক : সকালটি ছিল সকালের মতোই, স্নিগ্ধ আলোয় উদ্ভাসিত। আড়মোরা ভেঙে জেগে উঠেছিল প্রকৃতি ও মানুষ। আরও একটি কর্মব্যস্ত দিন শুরু করতে প্রস্তুত নগরবাসী। অথচ হঠাৎ ভোজবাজির মতো পাল্টে গেল দৃশ্যপট। ঘন মেঘে আঁধার করে এল চারদিক, যেন রাতের আঁধার। গাড়িগুলো বাধ্য হলো হেডলাইট জ্বালাতে। শশব্যস্ত হয়ে পড়ল পথচারীরা। আশ্রয়ের খোঁজে শুরু হলো ছোটাছুটি। এর পরপরই দমকা বাতাসসহ ঝুম বৃষ্টি নেমে পড়ল।

সোমবার সকাল পৌনে ৮টার দিকে এমন দৃশ্যই দেখল রাজধানীবাসী। এর ফলে কর্মক্ষেত্রে যাওয়ার জন্য বের হওয়া নগরবাসী বৃষ্টিতে ভিজে দুর্ভোগে পড়ে। বিপাকে পড়ে স্কুল-কলেজগামী শিক্ষার্থীরা। সামান্য বৃষ্টিতেই পানি জমে যাওয়া সড়কগুলোতে চলাচলে নাকাল হয় পথচারী। এই সুযোগে ভাড়া বাড়িয়ে দেয় রিকশা ও অটোরিকশা চালকেরা। বৃষ্টি শুরুর পরপরই যথারীতি শুরু হয় তীব্র যানযট। কর্মক্ষেত্রে পৌঁছাতে দেরি হয়ে যায় অনেকেরই।

সকাল সাড়ে আটটার দিকে ট্রাফিক নিয়ন্ত্রণকক্ষ থেকে জানানো হয়, মহাখালী, মগবাজার, মৌচাক, মহাখালী, রামপুরা, কারওয়ানবাজার এলাকায় যানজট তুলনামূলকভাবে বেশি।

আবহাওয়া অধিদপ্তর জানায়, সোমবার সকাল সাতটা থেকে নয়টা পর্যন্ত ঢাকায় প্রায় ২৭ মিলিমিটার বৃষ্টিপাত হয়েছে।

সোমবার সকাল ৯টা থেকে আগামী ২৪ ঘণ্টার পূর্বাভাসে বলা হয়েছে, ঢাকা, রাজশাহী, রংপুর ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ী দমকা হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে।

একই সঙ্গে অস্থায়ী দমকা বা ঝোড়ো হাওয়া বয়ে যেতে পারে। খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের দু-এক জায়গার ক্ষেত্রেও একই পূর্বাভাস দেওয়া হয়েছে। আজ সারা দেশে দিন ও রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।