October 23, 2021

দৈনিক প্রথম কথা

বাংলাদেশের জাতীয় দৈনিক

তৃতীয় বিপিএলে ক্রিকেটারদের পারিশ্রমিক কমছে

ক্রীড়া প্রতিবেদক : চলতি বছরের ডিসেম্বরেই মাঠে গড়াচ্ছে বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) তৃতীয় আসর। তবে নতুন আঙ্গিকে, নতুন ফরম্যাটে। আগের সব ফ্রাঞ্চাইজি বাতিল করা হয়েছে। মঙ্গলবার মিরপুর শেরে বাংলা ক্রিকেট স্টেডিয়ামে অনুষ্ঠিত এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানানো হয়।

তবে আরেকটি বাংলাদেশ প্রিমিয়ার লিগ (বিপিএল) আয়োজনের আগে ফ্রাঞ্চাইজিগুলোর স্বচ্ছতা ও জবাবদিহিতাকেই সবচেয়ে বেশি গুরুত্ব দিচ্ছে বিসিবি। জোর দেয়া হচ্ছে ক্রিকেটারদের পাওনা পাওয়ার নিশ্চয়তার ওপরেও। সেজন্য বিপিএলের তৃতীয় আসরে ক্রিকেটারদের পারিশ্রমিক, ম্যাচ ফি ও স্বত্ত্ব ফি সবকিছুই কমে যাচ্ছে।

bpl-pressমঙ্গলবার মিরপুর শেরে বাংলা স্টেডিয়ামে আয়োজিত সংবাদ সম্মেলনে বিসিবির মিডিয়া কমিটির চেয়ারম্যান জালাল ইউনুস বলেন, “আর্থিক বিষয়টি কীভাবে দেখা হবে সে বিষয়ে এখনো চূড়ান্ত সিদ্ধান্ত গ্রহণ করা হয়নি। তবে আমরা চাইছি যেন একটি ফ্রাঞ্চাইজি ৫ কোটি টাকার মধ্যেই দল গঠন করতে পারে। এজন্য আমরা খেলোয়াড়দের পারিশ্রমিকের টাকাও নির্ধারণ করে দেব। একজন খেলোয়াড় হিসেবে তা সর্বোচ্চ ২৫ লাখ পর্যন্ত টাকা হতে পারে।”

বিপিএলের সর্বশেষ আসরটি অনুষ্ঠিত হয়েছিল ২০১৩ সালে। এরপর ফিক্সিং কেলেঙ্গারি ও মাঠের বাইরের নানা ঘটনায় এই টুর্নামেন্টটি আর মাঠে গড়ায়নি। কিন্তু চলতি মৌসুমে আবার কোমর বেধে মাঠে নেমেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। আর বিপিএলের তৃতীয় আসর আয়োজনের সব প্রস্তুতিও শেষের পর্যায়ে নিয়ে এসেছে।

মঙ্গলবার মিরপুর শেরে বাংলা স্টেডিয়ামে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে বিপিএল গভর্নিং কাউন্সিল জানিয়েছে, আগের সাত ফ্র্যাঞ্চাইজিই বাতিল করা হয়েছে। কেননা আর্থিক অঙ্গীকার ও প্রতিশ্রুতি ভঙ্গ করেছে ফ্রাঞ্চাইজিগুলি। বারাবার সতর্ক করার পরও তারা প্রতিশ্রুতি রাখেনি। তবে সেসব ঘটনা সত্ত্বেও আগামী ডিসেম্বরেই বিপিএলের তৃতীয় আসর আয়োজন করার সিদ্ধান্ত নিয়েছি আমরা।

ওই সম্মেলনে আরো জানানো হয়, নতুনভাবে ফ্র্যাঞ্চাইজি আহ্বান করা হতে পারে। পুরনো দলগুলোরও আসার সুযোগ থাকছে। তবে সেক্ষেত্রে তাদেরকে আগের বকেয়া শোধ করে বিসিবিতে আবেদন করতে হবে। তারপর বোর্ড যদি তাদের অনুমতি দেয় তাহলে তারা খেলতে পারবে।

উল্লেখ্য, ২০১২ সালে বিপিএলের প্রথম আসরে ছয়টি দল অংশ নিয়েছিল। দলগুলো হচ্ছে- ঢাকা গ্লাডিয়েটর্স, চিটাগং কিংস, খুলনা রয়েলস, বরিশাল বার্নাস, সিলেট রয়্যালস ও দুরন্ত রাজশাহী। ২০১৩ সালে সপ্তম দল হিসেবে যোগ দেয় রংপুর রাইডার্স। টানা দুই আসরে চ্যাম্পিয়ান হয় ঢাকা গ্ল্যাডিয়েটর্স।