June 22, 2021

দৈনিক প্রথম কথা

বাংলাদেশের জাতীয় দৈনিক

ব্লগার খুন, বুধবার সিলেটে আধাবেলা হরতাল

সিলেট প্রতিনিধি : মুক্তমনার ব্লগার অনন্ত বিজয় দাস হত্যার প্রতিবাদে নগরীতে বুধবার আধাবেলা হরতালের ডাক দিয়েছে সিলেটের গণজাগরণ মঞ্চ। গণজাগরণ মঞ্চের মুখপাত্র দেবাশীষ দেবু মঙ্গলবার বেলা আড়াইটায় এ তথ্য নিশ্চিত করেন।

সিলেট মেট্রোপলিটন পুলিশের অতিরিক্ত উপপুলিশ কমিশনার মো. রহমতউল্লাহ জানান, অফিসে যাবার জন্য মঙ্গলবার সকাল সাড়ে আটটার দিকে সিলেট নগরীর সুবিদবাজার এলাকার ১৩/১২, নুরানী বনকলা পাড়া এলাকার বাসা থেকে বের হলে অনন্ত বিজয়কে চারজন মুখোশধারী ব্যক্তি কোপায়। গুরুতর আহত অবস্থায় তাকে সিলেট এমএজি ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে নেওয়ার পর চিকিৎসকরা তাকে মৃত ঘোষণা করেন।

মুক্তমনা ব্লগে নিজ নামে লেখালেখি করতেন অনন্ত বিজয়। ব্লগে তার সম্পর্কে দেওয়া তথ্য থেকে জানা যায়, অনন্ত বিজ্ঞান ও বিজ্ঞানমনস্কতার ছোটকাগজ ‘যুক্তি’র সম্পাদক ছিলেন।

মানবতা ও যুক্তিবাদ প্রতিষ্ঠায় অনন্য অবদানের স্বীকৃতিস্বরূপ ২০০৬ সালে মুক্তমনা র‌্যাশনালিস্ট এ্যাওয়ার্ড পেয়েছেন তিনি। তার প্রকাশিত প্রবন্ধ গ্রন্থ (১) পার্থিব, (সহলেখক সৈকত চৌধুরী), শুদ্ধস্বর, ঢাকা, ২০১১। (২) ডারউইন : একুশ শতকে প্রাসঙ্গিকতা এবং ভাবনা, (সম্পাদিত), অবসর, ঢাকা, ২০১১। (৩) সোভিয়েত ইউনিয়নে বিজ্ঞান ও বিপ্লব : লিসেঙ্কো অধ্যায়, শুদ্ধস্বর, ঢাকা, ২০১২। (৪) জীববিবর্তন সাধারণ পাঠ (মূল : ফ্রান্সিসকো জে. আয়াল, অনুবাদ : অনন্ত বিজয় দাশ ও সিদ্ধার্থ ধর), চৈতন্য প্রকাশন, সিলেট, ২০১৪।

চলতি বছর এ নিয়ে দু’জন ব্লগার ও একজন অনলাইন এক্টিভিস্ট খুন হলেন।

একুশে গ্রন্থমেলা থেকে ফেরার পথে গত ২৬ ফেব্রুয়ারি খুন হন মুক্তমনা ব্লগের প্রতিষ্ঠাতা অভিজিৎ রায়। এ সময় তার স্ত্রী রাফিদা আহমেদকেও (৩০) কুপিয়ে জখম করা হয়। এর কয়েক দিন পরই হাতিরঝিলে কুপিয়ে হত্যা করা হয় অনলাইন এক্টিভিস্ট ওয়াশিকুর রহমান বাবুকে।

রাজধানীর শাহবাগের গণজাগরণ মঞ্চ থেকে ফেরার পথে ২০১৩ সালে মিরপুরে নিজ বাড়ির সামনে খুন হন ব্লগার রাজিব, যিনি থাবা বাবা নামে লেখালেখি করতেন।