October 22, 2021

দৈনিক প্রথম কথা

বাংলাদেশের জাতীয় দৈনিক

সাগরে আটকা পড়া অভিবাসীদের উদ্ধারে আঞ্চলিক উদ্যোগের আহ্বান জানাল আইওএম

বিদেশ ডেস্ক: শরণার্থীদের নিয়ে কাজ করা আন্তর্জাতিক অভিবাসন সংস্থা ইন্টারন্যাশনাল অর্গানাইজেশন ফর মাইগ্রেশন (আইওএম) মঙ্গলবার দক্ষিণ এশীয় দেশগুলোর প্রতি সাগরে আটকা পড়া এবং মৃত্যুর ঝুঁকিতে থাকা কয়েক হাজার অভিবাসীকে খুঁজে বের করে উদ্ধারের আহ্বান জানিয়েছে।
আইওএম’র মুখপাত্র জো লোরি বিষয়টির সমাধানে আঞ্চলিক উদ্যোগ ও প্রচেষ্টা প্রয়োজন উল্লেখ করে বলেন, ‘আইওএম একটি সংস্থা হিসেবে এদের উদ্ধারের দক্ষতা ও সক্ষমতা রাখে না। কিন্তু সরকারগুলোর তা আছে। কারণ তাদের জাহাজ ও স্যাটেলাইট রয়েছে।’
জো লোরি উদ্বেগ প্রকাশ করে বলেন, অবিলম্বে উদ্ধার করা না হলে তারা মারা পড়তে পারে।
সংস্থা জানিয়েছে, থাইল্যান্ডে সম্প্রতি মানবপাচারকারীদের বিরুদ্ধে চলা অভিযানের কারণে অনেক পাচারকারীই অবৈধ অভিবাসীসহ উপকূলের কাছে আসছে না।
আইওএম আরো বলেছে, তাদের ধারণা সাগরে এখনও আট হাজারের বেশি মানুষ নৌকায় আটকা পড়ে আছে।
গত দু’দিনে ২ হাজার বাংলাদেশী ও রোহিঙ্গা অভিবাসীকে মালয়েশিয়া এবং ইন্দোনেশিয়া উপকূল থেকে উদ্ধার করা হয়।
সোমবার উদ্ধার করা হয় ১৪শ’ অভিবাসীকে। তাদের মধ্যে সোমবার সকালে মালয়েশিয়ার লংকাবি উপকূলে দু’টি নৌকা থেকে উদ্ধার করা হয়েছে এক হাজারের বেশি অভিবাসীকে। আর ইন্দোনেশিয়ার আচেহ উপকূল থেকে দেশটির দ্য সার্চ অ্যান্ড রেসকিউ এজেন্সি’ আরো ৪শ’ বাংলাদেশী ও রোহিঙ্গা অভিবাসীকে উদ্ধার করে।
এর আগে রোববার ইন্দোনেশিয়ার আচেহ প্রদেশের একই উপকূলে একটি নৌকা থেকে ৪শ’ ৬৯ জন রোহিঙ্গা শরণার্থী ও বাংলাদেশীকে জীবিত উদ্ধার করা হয়।
উদ্ধারকৃতদের স্থানীয় আশ্রয়কেন্দ্র, ক্লিনিক ও বাড়িতে খাবার এবং অন্যান্য সহায়তা দেয়া হচ্ছে।