September 29, 2022

দৈনিক প্রথম কথা

বাংলাদেশের জাতীয় দৈনিক

৪ ব্যাংকের প্রথম প্রান্তিকের আর্থিক প্রতিবেদন প্রকাশ

অর্থনৈতিক প্রতিবেদক : পুঁজিবাজারে তালিকাভুক্ত ৪ ব্যাংকের প্রথম প্রান্তিকের (জানুয়ারি’১৫ থেকে মার্চ’১৫) অনীরিক্ষিত আর্থিক প্রতিবেদন প্রকাশিত হয়েছে। ব্যাংকগুলো হলো-এক্সিম ব্যাংক, ইস্টার্ন ব্যাংক, সাউথ ইস্ট ব্যাংক ও ঢাকা ব্যাংক।

এরমধ্যে এক্সিম ব্যাংক আগের বছর প্রথম প্রান্তিকে লোকসান দিলেও চলতি বছরে কোম্পানিটি মুনাফায় ফিরেছে। এছাড়া সাউথ ইস্ট ব্যাংকের মুনাফা বাড়লেও কমেছে ইস্টার্ন ব্যাংক ও ঢাকা ব্যাংকের। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

মুনাফায় ফিরেছে এক্সিম ব্যাংক : আগের বছর ব্যাংকটি প্রথম প্রান্তিকে শেয়ার প্রতি ৬৪ পয়সা লোকসান দিয়েছিল। বিপরীতে চলতি বছরের একই প্রান্তিকে ব্যাংকটি শেয়ার প্রতি আয় করেছে ২৩ পয়সা। সে হিসাবে আগের বছরের তুলনায় কোম্পানিটির শেয়ার প্রতি আয় বেড়েছে ১৩৫.৯৪ শতাংশ।

অনীরিক্ষিত প্রতিবেদন অনুযায়ি,এক্সিম ব্যাংক চলতি বছরের প্রথম প্রান্তিকে কর পরবর্তী মুনাফা (কনসলিডেটেড) করেছে ৩০ কোটি ১২ লাখ ৭০ হাজার টাকা এবং শেয়ার প্রতি আয় করেছে ২৩ পয়সা। আগের বছর একই প্রান্তিকে কোম্পানিটির লোকসান গুনেছিল ৮২ কোটি ৭২ লাখ ৬০ হাজার টাকা এবং শেয়ার প্রতি লোকসানের পরিমাণ ছিল ৬৪ পয়সা।

এদিকে ২০১৪ সালের জন্য ঘোষিত ১০ শতাংশ বোনাস বিবেচনায় নিলে চলতি বছরে প্রথম প্রান্তিকে শেয়ার প্রতি আয় হয় ২১ পয়সা এবং আগের বছর শেয়ার প্রতি লোকসান গিয়ে দাঁড়ায় ৫৯ পয়সায়।

১১.১১ শতাংশ আয় কমেছে ইস্টার্ন ব্যাংকের : আগের বছরের প্রথম প্রান্তিকের তুলনায় চলতি বছরে ইস্টার্ন ব্যাংকের আয় কমেছে ১১.১১ শতাংশ।

চলতি বছরের প্রথম প্রান্তিকে ইস্টার্ন ব্যাংক কর পরবর্তী মুনাফা (কনসলিডেটেড) করেছে ৬৩ কোটি ৪১ লাখ ১০ হাজার টাকা ও শেয়ার প্রতি আয় করেছে ১.০৪ টাকা। আগের বছর একই প্রান্তিকে কর পরবর্তী মুনাফার পরিমাণ ছিল ৭১ কোটি ৩৩ লাখ ৩০ হাজার টাকা এবং শেয়ার প্রতি আয়ের পরিমাণ ছিল ১.১৭ টাকা।

সাউথইস্ট ব্যাংকের আয় বেড়েছে ১০.৫২ শতাংশ : আগের বছরের প্রথম প্রান্তিকের তুলনায় চলতি বছরে ১০.৫২ শতাংশ আয় বেড়েছে সাউথইস্ট ব্যাংকের। চলতি বছরের প্রথম প্রান্তিকে সাউথইস্ট ব্যাংক কর পরবর্তী মুনাফা (কনসলিডেটেড) করেছে ৭৭ কোটি ৪ লাখ ৪০ হাজার টাকা ও শেয়ার প্রতি আয় করেছে ৮৪ পয়সা। একই প্রান্তিকে কর পরবর্তী মুনাফার পরিমাণ ছিল ৬৯ কোটি ৮৮ লাখ ৪০ হাজার টাকা এবং শেয়ার প্রতি আয়ের পরিমাণ ছিল ৭৬ পয়সা।

৬ শতাংশ আয় কমেছে ঢাকা ব্যাংকের: আগের বছরের প্রথম প্রান্তিকের তুলনায় চলতি বছরে ৬ শতাংশ আয় কমেছে ঢাকা ব্যাংকের। চলতি বছরের প্রথম প্রান্তিকে ঢাকা ব্যাংক কর পরবর্তী মুনাফা (কনসলিডেটেড) করেছে ২৬ কোটি ৫৩ লাখ ১০ হাজার টাকা ও শেয়ার প্রতি আয় করেছে ৪৭ পয়সা। একই প্রান্তিকে কর পরবর্তী মুনাফার পরিমাণ ছিল ২৮ কোটি ২০ লাখ ৫০ হাজার টাকা এবং শেয়ার প্রতি আয়ের পরিমাণ ছিল ৫০ পয়সা।

এদিকে ২০১৪ সালের জন্য ঘোষিত ১০ শতাংশ বোনাস বিবেচনায় নিলে চলতি বছরে প্রথম প্রান্তিকে শেয়ার প্রতি আয় হয় ৪২ পয়সা এবং আগের বছর শেয়ার প্রতি আয় গিয়ে দাঁড়ায় ৪৫ পয়সা।