June 23, 2021

দৈনিক প্রথম কথা

বাংলাদেশের জাতীয় দৈনিক

অপেক্ষায় আরও ৩২ গুণ তীব্র ভূমিকম্প!

ডেস্ক প্রতিবেদন : মানব সভ্যতার বিদায় ঘণ্টা বেজে গেছে! শেষের সে দিন আর বেশি দেরি নেই। খুব শিগগিরই আসছে মহাপ্রলয়। সেই প্রলয়েই ধ্বংস হয়ে যাবে সৃষ্টি। হ্যাঁ, চূড়ান্ত সতর্কবার্তা দিয়ে দিল মার্কিন জিওলজিক্যাল সার্ভে।

তারা জানাচ্ছে, নেপালের ভয়াবহ ভূমিকম্পসহ এই কয়েকদিন যা কম্পন আমরা অনুভব করেছি, তার অন্তত ৩২ গুণ শক্তিশালী একটি ভূমিকম্প হতে চলেছে অদূর ভবিষ্যতেই। অর্থাৎ নেপালের কম্পনের মতো ওই রকম ৩২টি কম্পন মিলিয়ে যতটা শক্তিশালী হয়, সেরকমই ভূমিকম্প হবে শিগগিরই।

বিশ্বের ভূমিকম্পপ্রবণ অঞ্চলগুলোর একটি মানচিত্র তৈরি করেছে মার্কিন জিওলজিক্যাল সার্ভে। বিশেষ করে ওই শক্তিশালী ভূমিকম্পের তীব্রতায় সম্পূর্ণ নিশ্চিহ্ন হয়ে যাওয়া অঞ্চলগুলোর মধ্যে রয়েছে ভারত, বাংলাদেশও।

মার্কিন জিওলজিক্যাল সার্ভের রিপোর্ট বলছে, প্রবল ভূমিকম্পপ্রবণ এলাকাগুলোর মধ্যে রয়েছে নেপাল, ভারত-সহ দক্ষিণ-পূর্ব এশিয়ার বিস্তীর্ণ অংশ। এছাড়া মার্কিন জিওলজিক্যাল সার্ভের হাড়হিম করা তথ্যগুলো হল, নেপালে খুব শিগগিরই ভূমিকম্প হতে পারে।

ফেব্রুয়ারিতেই সতর্ক করেছিল মার্কিন জিওলজিক্যাল সার্ভে। কিন্তু নেপাল সরকার বিষয়টিকে আমল দেয়নি। সতর্কতামূলক ব্যবস্থাও নেয়নি।

রিপোর্ট বলছে, গত ২০৫ বছরের ইতিহাসে কাঠমান্ডুতে এটাই পঞ্চম শক্তিশালী কম্পন।

ভারতের ন্যাশনাল জিওফিজিক্যাল রিসার্চ ইন্সস্টিটিউট-এর প্রাক্তন ডিরেক্টর হর্ষ কে গুপ্তার কথায়, ‘ ২৭ এপ্রিল নেপালের ভূমিকম্প কিছুই নয়। আমরা জানি খুব শিগগিরই এমন কম্পন হতে চলেছে, যার তীব্রতায় ধ্বংস হয়ে যেতে পারে বিশ্বের একটা অংশ।’