September 28, 2021

দৈনিক প্রথম কথা

বাংলাদেশের জাতীয় দৈনিক

উপজেলার সংরক্ষিত নারী পদের তফসিল ঘোষণা

নিজস্ব প্রতিবেদক : চতুর্থ উপজেলা নির্বাচনের সংরক্ষিত নারী পদে নির্বাচনের তফসিল ঘোষণা করেছে নির্বাচন কমিশন (ইসি)। তফসিল অনুযায়ী, মনোনয়নপত্র দাখিলের শেষ দিন ২১ মে, যাচাই-বাছাই ২৩ মে এবং প্রত্যাহারের শেষ দিন ৩০ মে। ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে ১৫ জুন।

নির্বাচন কমিশন সচিবালয়ের উপ-সচিব মো. সামসুল আলম স্বাক্ষরিত প্রজ্ঞাপনের মাধ্যমে এ তফসিল ঘোষণা করা হয়।

উপজেলা নির্বাচন বিধিমালা অনুযায়ী, ইউনিয়ন পরিষদ এবং পৌরসভার সংরক্ষিত নারী কাউন্সিলররা তাদের মধ্য থেকে একজনকে ভোট দিয়ে উপজেলা পরিষদের নারী সদস্য হিসেবে নির্বাচিত করবেন। আর এই সদস্যদের সংখ্যা হবে উপজেলায় ইউনিয়ন ও পৌরসভাগুলোর মোট নারী সদস্যের এক-তৃতীয়াংশের সমান।

উপজেলা পরিষদ আইন, ১৯৯৮-এর ৬ ধারার (১) উপধারা ও (৪) উপধারায় উপজেলা পরিষদ গঠিত হবে, একজন চেয়ারম্যান, দু’জন ভাইস চেয়ারম্যান, যাহার মধ্যে একজন নারী ভাইস চেয়ারম্যান এবং উপজেলা এলাকাভুক্ত প্রত্যেক ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান বা সাময়িক চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালনকারী ব্যক্তি। উপজেলার এলাকাভুক্ত প্রত্যেক পৌরসভা, (যদি থাকে) এর মেয়র বা সাময়িকভাবে মেয়রের দায়িত্ব পালনকারী ব্যক্তি এবং উপধারা (৪) অনুযায়ী সংরক্ষিত আসনের নারী সদস্যগণ। বিধান অনুযায়ী পরোক্ষ ভোটের মাধ্যমে এ জনপ্রতিনিধি নির্বাচন করা হবে।

বিধিমালা অনুযায়ী উপজেলাতে ১২টি ইউনিয়ন ও পৌরসভা থাকলে উপজেলায় নারী সদস্যদের জন্য সংরক্ষিত আসন হবে ৪টি। ইউপি/পৌরসভার সংরক্ষিত নারী আসনের সদস্যরাই সংশ্লিষ্ট উপজেলা পরিষদের সংরক্ষিত আসনের নির্বাচনে ভোটার এবং প্রার্থী হতে পারবেন।

দেশের ৪৮৯ উপজেলার মধ্যে ৪৮৭ উপজেলার সীমানা গেজেট ও ভোটার তালিকা রয়েছে ইসির কাছে। এতে প্রায় দেড় হাজার নারী সদস্য পদে নির্বাচিত হবেন। ভোটার রয়েছে ১৪ হাজার ১২ জন। উপজেলা পরিষদের একটি ভোট কেন্দ্রে জনপ্রতিনিধিদের ভোটে নারী সদস্যরা নির্বাচিত হবেন।