June 25, 2021

দৈনিক প্রথম কথা

বাংলাদেশের জাতীয় দৈনিক

জাপানে শক্তিশালী ভূমিকম্প

বিেদশ ডেস্ক : জাপানের উত্তর-পূর্ব উপকূলে শক্তিশালী ভূমিকম্প আঘাত হেনেছে। রিখটার স্কেলে এর তীব্রতা ছিলো ৬ দশমিক ৮। তবে এতে কোনো সুনামি সতর্কতা জারি করা হয়নি এবং তাৎক্ষণিকভাবে ক্ষয়ক্ষতিরও কোনো খবর পাওয়া যায়নি। কর্তৃপক্ষ এ কথা জানায়।
মার্কিন ভূতাত্ত্বিক জরিপ সংস্থা জানায়, প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলীয় জাপানের হুনসু দ্বীপের পূর্ব উপকূলে বুধবার স্থানীয় সময় সকাল ৬টা ১২ মিনিটে ভূপৃষ্ঠের ৩৮ দশমিক ৯ কিলোমিটার গভীরে ভূমিকম্পটি আঘাত হানে।
জাপানের আবহাওয়া সংস্থা জানায়, ভূমিকম্পে তাৎক্ষণিকভাবে সুনামির কোনো হুমকি না থাকলেও এতে ভূমিধ্বসের ঝুঁকি থাকায় বাসিন্দাদের সতর্ক থাকার আহবান জানানো হয়েছে।
ভূমিকম্পটি ওফুনাতো নগরীর ৩৩ কিলোমিটার দক্ষিণ-পূর্বে আঘাত হানে।
২০১১ সালের ভূমিকম্প ও সুনামিতে ক্ষতিগ্রস্ত অনেক এলাকা বুধবারের এ ভূমিকম্পে কেঁপে ওঠে। ওই দুর্যোগে ১৮ হাজারেরও বেশি লোক প্রাণ হারায় এবং ফুকুসিমা পরমাণু বিদ্যুৎ কেন্দ্র অকেজো হয়ে পড়ে।
জাপানের আবহাওয়া সংস্থার কর্মকর্তা ইয়োহেই হাসেগাওয়া জানান, ‘আমাদের ধারণা ২০১১ সালের ভূমিকম্পের পর সর্বশেষ এ ভূকম্পন একটি আফাটার শক।’
তিনি সতর্ক করে বলেন, আগামি কয়েক সপ্তাহের মধ্যে আবারো শক্তিশালী ভূমিকম্প আঘাত হানতে পারে। তবে এটি সমুদ্রে ঘটলে সুনামির ঘটনাও ঘটতে পারে।