May 18, 2022

দৈনিক প্রথম কথা

বাংলাদেশের জাতীয় দৈনিক

ব্লগার হত্যায় জড়িতদের দ্রুত বিচার চায় এইচআরডব্লিউ

নিজস্ব প্রতিবেদক : ব্লগার অনন্ত বিজয় দাস হত্যাকাণ্ডে গভীর উদ্ধেগ প্রকাশ করেছে নিউইয়র্ক ভিত্তিক মানবাধিকার সংস্থা হিউম্যান রাইটস ওয়াচ (এইচআরডব্লিউ)। একই সঙ্গে অনন্ত দাস হত্যাসহ এ ধরনের হত্যাকাণ্ডে জড়িতদের দ্রুত বিচারের আওতায় আনারও আহবান জানিয়েছে সংস্থাটি।

মঙ্গলবার এক বিবৃতিতে তারা বলেছে, পুলিশের বরাত দিয়ে গণমাধ্যমের খবরে বলা হয়- অনন্ত বিজয় দাসকে ১২ মে কর্মস্থলে যাওয়ার পথে কুপিয়ে হত্যা করা হয়। তিনি মুক্তমনা ব্লগে লেখালেখি করতেন। ব্লগটি পরিচালনা করতেন আরেক মুক্ত চিন্তাকারী অভিজিৎ রায়। গত ফেব্রুয়ারি মাসে একই কায়দায় তাকেও হত্যা করা হয়। এরপর মার্চ মাসে আরেক ব্লগার ওয়াশিকুর রহমানকে একইভাবে হত্যা করা হয়।

বিবৃতিতে হিউম্যান রাইটস ওয়াচের এশিয়া বিষয়ক পরিচালক ব্রাড অ্যাডাম বলেন, “ধর্মনিরপেক্ষ ব্যক্তি ও নাস্তিকদের ওপর এই ধরনের অবাধ আক্রমণ শুধু তাদের স্তব্ধই করছে না; বরং যারা বাংলাদেশে ধর্মীয় বিষয়গুলো নিয়ে স্বাধীনভাবে চিন্তা করেন তাদের এক ধরনের হতাশাজনক বার্তা দিচ্ছে।”

তিনি বলেন, বাংলাদেশ সরকারের উচিত দ্রুত এই ধরনের হামলাকারীদের আইনের আওতায় এনে বিচার করা। ধর্মীয় স্বাধীনতা ও মুক্তচিন্তার ওপর আঘাত সহ্য করা হবে না- এ বিষয়েও সরকারের বক্তব্য থাকতে হবে।

প্রসঙ্গত, গতকাল মঙ্গলবার সকালে সিলেট নগরের সুবিদবাজারে নুরানী আবাসিক এলাকার চৌরাস্তার মোড়ে নিজ বাসার সামনে অনন্তকে কুপিয়ে হত্যা করা হয়।

সিলেটের গণজাগরণ মঞ্চের সক্রিয় কর্মী অনন্ত মুক্তমনা ও সামহোয়্যার ইন ব্লগে নিয়মিত লেখালেখি করতেন। অনলাইন সামাজিক যোগাযোগের মাধ্যম ফেসবুকেও সক্রিয় ছিলেন তিনি।