June 25, 2021

দৈনিক প্রথম কথা

বাংলাদেশের জাতীয় দৈনিক

এই প্রথম বার্সা-জুভ

ক্রীড়া প্রতিবেদক : উয়েফা চ্যাম্পিয়নস লিগের ফাইনালে এই প্রথম মুখোমুখি হচ্ছে ইতালিয়ান চ্যাম্পিয়ন জুভেন্টাস ও স্প্যানিশ দৈত্য বার্সেলোনা। এই দুটি দল ইউরোপের সবচেয়ে কুলিন ফুটবল আসরটিতে সর্বসাকুল্যে ছয়টি শিরোপা জিতেছে। বার্সার ট্রফি ক্যাবিনেটে চারটি আর জুভদের আর্মারে দুটি শিরোপা রয়েছে।

তবে মজার বিষয় হলো এবারই দল দুটি ৮ম বারের মতো ফাইনালে নাম লিখিয়েছে। ১৯৯২, ২০০৬, ২০০৯ ও ২০১১ সালে শিরোপা জেতার আগে ও পরে ১৯৬১, ১৯৮৬ ও ১৯৯৪ সালে আরো তিনটি ফাইনাল খেলে বার্সেলোনা। অন্যদিকে জুভেন্টাস ১৯৮৫ ও ১৯৯৬ সালে দুইবার চ্যাম্পিয়নস লিগ জেতে। ১৯৭৩, ১৯৮৩, ১৯৯৭, ১৯৯৮ ও ২০০৩ সালে মোট পাঁচ বার শিরোপা দৌড়ের শেষ ধাপে গিয়ে ধাক্কা খায় তুরিনোর ওল্ড লেডিরা।

এবারের আসরে ইতালি ও স্পেনের দলের মধ্যে সপ্তম বারের মতো ফাইনাল হচ্ছে। এই দুই দেশের দল চ্যাম্পিয়নস লিগের ফাইনালে সর্বশেষ মুখোমুখি হয়েছিল ১৯৯৮ সালে। যখন নেদারল্যান্ডসের আমস্টারডাম অ্যারেনায় এই জুভেন্টাসকে হারিয়েই শিরোপা জিতেছিল রিয়াল মাদ্রিদ। মজার বিষয় হলো ইতালির প্রতিপক্ষকে হারিয়েই প্রথম ইউরোপিয়ান মুকুট জেতে বার্সা। যদিও দু বছর পর একই দেশের প্রতিপক্ষের বিপক্ষেই তৃতীয় বার চ্যাম্পিয়নস লিগের ফাইনাল হারে তারা।