October 23, 2021

দৈনিক প্রথম কথা

বাংলাদেশের জাতীয় দৈনিক

জিডিপিতে কৃষির অবদান কমেছে, বেড়েছে শিল্প ও সেবার অবদান

বিশেষ প্রতিবেদক : চলতি ২০১৪-১৫ অর্থবছরে বাংলাদেশের অর্থনীতির মোট আকার (জিডিপি) দাঁড়িয়েছে ১৫ লাখ ১৩ হাজার ৫৯৯ কোটি টাকায়। গত বছর তা ছিল ১৩ লাখ ৪৩ হাজার ৬৭৪ কোটি টাকা। অর্থাৎ এক বছরের ব্যবধানে জিডিপির আকার বেড়েছে ১ লাখ ৬৯ হাজার ৯২৫ কোটি টাকা। তবে জিডিপিতে শিল্প ও সেবা খাতের অবদান বাড়লেও কমেছে কৃষি খাতের অবদান।

বৃহস্পতিবার পরিকল্পনা কমিশনে জাতীয় অর্থনৈতিক কাউন্সিলের বৈঠকে জিডিপির এই আকার প্রকাশ করা হয়। অর্থ বছরের ৯ মাসের হিসাব প্রাক্কলন করে মূলত পরিকল্পনা কমিশন প্রতি বছর এই তথ্য প্রকাশ করে থাকে। অর্থবছরে শেষে কিছুটা পরিবর্তন হতে পারে জিডিপির আকার ও প্রবৃদ্ধির হারে।

জানা যায়, মোট জিডিপি`র মধ্যে কৃষি খাতের অবদান ১৫ দশমিক ৫৯ ভাগ। আগে ছিল ১৬ দশমিক ১১ শতাংশ। শিল্প খাতের অবদান ২৭ দশমিক ৯৮ ভাগ, যা আগে ছিল ২৭ দশমিক ৬১ শতাংশ। আর সেবা খাতের অবদান ৫৬ দশমিক ৪২ ভাগ। গত বছর সেবা খাতের অবদান ছিল ৫৬ দশমিক ১৮ ভাগ।

তবে তিনটি খাতেই সার্বিক প্রবৃদ্ধি হয়েছে। এ তিনটি খাতে প্রবৃদ্ধির হার যথাক্রমে কৃষিতে ৩ দশমিক ৪ ভাগ, শিল্পে ৯ দশমিক ৬ ভাগ এবং সেবায় ৫ দশমিক ৮৩ ভাগ। গত বছর প্রবৃদ্ধির হার ছিল যথাক্রমে কৃষিতে ৪ দশমিক ৩৭ ভাগ, শিল্পে ৮ দশমিক ১৪ ভাগ এবং সেবায় ৫ দশমিক ৬২ ভাগ।