December 6, 2021

দৈনিক প্রথম কথা

বাংলাদেশের জাতীয় দৈনিক

জিডিপি প্রবৃদ্ধির হার ৬ দশমিক ৫১ শতাংশ

নিজস্ব প্রতিবেদক : ২০১৪-১৫ অর্থ বছরে সাড়ে ৭ শতাংশ জিডিপি প্রবৃদ্ধি অর্জনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করলেও অর্জনে অনেক পিছিয়ে সরকার। গত ৯ মাসের হিসাব প্রাক্কলন করে দেখা গেছে, জিডিপি প্রবৃদ্ধি দাঁড়িয়েছে ৬ দশমিক ৫১ শতাংশ। অর্থাৎ বাজেটে ঘোষিত লক্ষ্যমাত্রার থেকে প্রায় ১ শতাংশ পিছিয়ে সরকার।

বৃহস্পতিবার জাতীয় অর্থনৈতিক কাউন্সিলের বৈঠকে পরিকল্পনা কমিশন এই তথ্য উপস্থাপন করেছে। রেওয়াজ অনুযায়ী প্রতিবছর একবার জাতীয় অর্থনৈতিক কমিটির সভা অনুষ্ঠিত হয়ে থাকে।

বৈঠক শেষে পরিকল্পনা মন্ত্রী আ হ ম মুস্তফা কামাল সাংবাদিকদের জানান, আমরা বাজেটে জিডিপি প্রবৃদ্ধির লক্ষ্য নির্ধারণ করেছিলাম সাড়ে ৭ শতাংশ।  আমরা মনে করেছিলাম ৭ শতাংশের কাছাকাছি অর্জন করা সম্ভব হবে। কিন্তু পারা যায়নি। কেন সম্ভব হয়নি তা সবার জানা।

তিনি বলেন, গত তিন মাসের অবরোধ, জ্বালাও-পোড়াও এর জন্য দায়ী ছিল। যদি দেশ স্বাভাবিকভাবে চলে তবে জিডিপি ৭ শতাংশ ছাড়িয়ে যাবে। আর যদি না পারি, তবে তখন যে শাস্তি দেবেন তাই মেনে নেব।

মুস্তফা কামাল বলেন, আমাদের দেশের অর্থনৈতিক সূচকগুলো ভালো। পৃথিবীর ৪টি দেশ ৬ বছর টানা ৬ শতাংশের বেশি জিডিপি অর্জন করেছে, তার মধ্যে বাংলাদেশ একটি।

জিডিপি বাড়াতে হলে বিনিয়োগ বাড়াতে হবে প্রসঙ্গ টেনে মন্ত্রী বলেন, চলতি অর্থ বছরে বিনিয়োগ হয়েছে জিডিপির ২৮ দশমিক ৯৫ শতাংশ। যা আগের অর্থ বছরে ছিল ২৮ দশমিক ৫৮ শতাংশ। বর্তমান বছরে সরকারি ও বেসরকারি উভয় ক্ষেত্রে বিনিয়োগ বেড়েছে।

তিনি আরো বলেন, জিডিপি ও বিনিয়োগ পরিস্থিতি বিবেচনায় বাংলাদেশ বিশ্বের ৫৮তম অর্থনীতির দেশ।