September 28, 2021

দৈনিক প্রথম কথা

বাংলাদেশের জাতীয় দৈনিক

প্রবৃদ্ধি গুণগত অবস্থানে রয়েছে : গভর্নর

অর্থনৈতিক প্রতিবেদক : বিশ্বে অর্থনৈতিক মন্দাসহ নানা বাধার মধ্যেও বাংলাদেশের মোট দেশজ উৎপাদনের (জিডিপি) প্রবৃদ্ধি ৬ শতাংশের উপরে রয়েছে যা গুণগত অবস্থান বলে মনে করছেন কেন্দ্রীয় ব্যাংক গভর্নর ড.আতিউর রহমান। বৃহস্পতিবার সকালে বাংলাদেশ ব্যাংকের জাহাঙ্গীর আলম কনফারেন্স হলে মুল্যস্ফীতি, প্রবৃদ্ধি এবং কর্মসংস্থান সৃষ্টিতে কেন্দ্রীয় ব্যাংকের ভূমিকা শীর্ষক আর্ন্তজাতিক এক সেমিনারে গভর্নর এ কথা বলেন। ইন্টারন্যাশনাল লেবার অর্গানাইজেশন (আইএলও) ও বাংলাদেশ ব্যাংকের যৌথ উদ্যোগে সেমিনারটি অনুষ্ঠিত হয়।

গভর্নর বলেন, আধা দশক ধরে দেশে দারিদ্র ধারাবাহিক কমছে। প্রবৃদ্ধি ৬ শতাংশের মধ্যে অবস্থান করছে। এটি অর্থনীতির জন্য ইতিবাচক।  আমাদের এখন একমাত্র টার্গেট মূল্যস্ফীতি কমিয়ে আনা। বাংলাদেশ ব্যাংক মূল্যস্ফীতি ও কর্মসংস্থান সৃষ্টিতে কাজ করছে।

তিনি আরো বলেন, দেশের প্রত্যেকটি ব্যাংক তাদের প্রত্যেক শাখায় একজন করে নারী উদ্যোক্তা তৈরিতে কাজ করবে। দেশে নয় হাজারের মত ব্যাংকের শাখা রয়েছে। এতে করে প্রতিবছর ৮ থেকে ১০ হাজার নারী উদ্যোক্তা তৈরি হবে।

গভর্নর বলেন, পৃথিবীর কাছে আমাদের বার্তা, আমরা জলবায়ু পরিবর্তনে ক্ষতিগ্রস্থ হচ্ছি কিন্তু নৈতিক দিক থেকে সরে আসিনি। আমরা পরিবেশ বান্ধব সবুজ অর্থায়নের দিকে এগিয়ে যাচ্ছি।

আইএলও এর সাবেক পরিচালক ড. মোহাম্মদ মুক্তাদা সেমিনারের প্রেজেন্টেশন উপস্থাপন করেন। বাংলাদেশ ব্যাংকের প্রধান অর্থনীতিবিদ বিরূপাক্ষ পালের সভাপতিতে অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন আইএলও কান্ট্রি ডিরক্টের শ্রীনবিাস রেড্ডি, আইএলও (জেনেভা)লেবার ও মার্কেটিং বিভাগের প্রধান এনায়েতুল ইসলাম, ডেপুটি গর্ভণর আবুল কাশেম, এস কে সুর চৌধুরী, ডিএসইর ব্যবস্থাপনা পরিচালক ড. স্বপন কুমার বালা  প্রমুখ।