June 22, 2021

দৈনিক প্রথম কথা

বাংলাদেশের জাতীয় দৈনিক

বুরুন্ডির প্রেসিডেন্টকে দেশে ফিরতে বাধা

বিদেশ ডেস্ক :  আফ্রিকার মধ্যাঞ্চলীয় দেশ বুরুন্ডির সেনাবাহিনী ক্ষমতা দখলের পর প্রেসিডেন্ট পিয়েরে কুরুনজিজা দেশে ফেরত যেতে ব্যর্থ হয়েছেন। তাকে বহনকারী একটি বিমান অবতরণ করতে না পেরে, আবারও তানজানিয়ায় ফেরত চলে যায় বলে তানজানিয়ার একজন সরকারি কর্মকর্তা বিবিসিকে জানিয়েছেন। এদিকে এই ঘটনা আন্তর্জাতিক মহলে উদ্বেগ তৈরি করেছে।

বুরুন্ডির সেনাবাহিনীর একজন অধিনায়ক বেসরকারি একটি রেডিও স্টেশন থেকে প্রেসিডেন্টকে অপসারণ করার ঘোষণা দিলে রাজধানী বুজুমবুরার রাস্তায় হাজার হাজার মানুষ উল্লাস শুরু করে।

এই ঘোষণা আসে এমন এক সময় যখন প্রেসিডেন্ট পিয়েরে কুরুনজিজা একটি আঞ্চলিক সম্মেলনে যোগ দিতে, পাশের দেশ তানজানিয়া সফর করছিলেন।

অভ্যুত্থানের ঘোষক জেনারেল গোডফ্রয়েড নিয়মবেয়ার বলেন প্রেসিডেন্ট অসাংবিধানিকভাবে তৃতীয়বার ক্ষমতায় থাকার চেষ্টা চালানোয় তাকে পদচ্যুত করা হয়েছে। একটি অন্তবর্তী সরকার গঠনেরও ঘোষণা দেন তিনি এবং এরপর বিমানবন্দর সহ সমস্ত সীমান্ত বন্ধের নির্দেশ দেন ।

রাস্তায় টহলরত বুরুন্ডির সেনাবাহিনীর সদস্যরা
এর আগে প্রেসিডেন্টের তৃতীয় মেয়াদে ক্ষমতায় থাকা নিয়ে বিক্ষোভ হয় দেশটিতে। বুরুন্ডির বর্তমান পরিস্থিতি আন্তর্জাতিক মহলেও উদ্বেগ দেখা দিয়েছে।
যুক্তরাষ্ট্রের আফ্রিকা বিষয়ক সহকারী পররাষ্ট্রমন্ত্রী লিন্ডা থমাস গ্রীনফিল্ড বলেছেন, আমেরিকা বিষয়টি গুরুত্বে সাথে পর্যবেক্ষণ করছে।

যেসব খবরাখবর আসছে তাতে যুক্তরাষ্ট্র উদ্বিগ্ন । দ্রুত সহিংসতা বন্ধ করে স্বাভাবিক পরিস্থিতি আনতে সব পক্ষের প্রতি আহ্বান জানান তিনি।সহিংসতার সাথে জড়িতদের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের ভিসা প্রদান বন্ধ রাখাসহ প্রয়োজনীয় সব ব্যবস্থা নেয়ার ঘোষণাও দেন তিনি।

বুধবার রাতজুড়ে সেনা সদস্যদের রাজধানী বুজুমবুরার জনশুন্য রাস্তায় টহল দিতে দেখা যায়।