October 23, 2021

দৈনিক প্রথম কথা

বাংলাদেশের জাতীয় দৈনিক

মঞ্জুর হত্যা মামলার প্রতিবেদন দাখিল ১৩ আগস্ট

আদালত প্রতিবেদক : মেজর জেনারেল আবুল মঞ্জুর হত্যা মামলার অধিকতর তদন্ত প্রতিবেদন দাখিলের জন্য ১৩ আগস্ট দিন ধার্য করেছেন আদালত।
বৃহস্পতিবার ঢাকা কেন্দ্রীয় কারাগারের পাশে স্থাপিত (অস্থায়ী) অতিরিক্ত জেলা ও দায়রা জজ আদালতের বিচারক এস এম সাইফুল ইসলাম এ দিন ধার্য করেন।

এই দিন তদন্ত প্রতিবেদন দাখিল করার কথা থাকলেও পুলিশের অপরাধ তদন্ত বিভাগ (সিআইডি) প্রতিবেদন দাখিল না করায় পরবর্তী প্রতিবেদন দাখিলের জন্য এ দিন ধার্য করা হয়।

এর আগে গত বছরের ২৭ ফেব্রুয়ারি প্রকৃত ঘটনা উদ্ঘাটনের জন্য রাষ্ট্রপক্ষের আইনজীবী (পিপি) আসাদুজ্জামান খান রচি মামলাটির অধিকতর তদন্তের আবেদন করলে আদালত সেটি মঞ্জুর করে সিআইডিকে অধিকতর তদন্তের নির্দেশ দেন।

উল্লেখ্য, ১৯৮১ সালের ৩০ মে চট্টগ্রামে তৎকালীন রাষ্ট্রপতি জিয়াউর রহমান নিহতের ঘটনায় সেনাবাহিনীর ২৪তম পদাতিক ডিভিশনের তৎকালীন জেনারেল অফিসার স্টাফ (জিওসি) মেজর জেনারেল মঞ্জুরকে পুলিশ আটক করে। কিন্তু পুলিশের হেফাজতে থেকে মঞ্জুরকে চট্টগ্রাম সেনানিবাসে নিয়ে গুলি করে হত্যা করা হয়।

এ ঘটনায় ময়নাতদন্ত প্রতিবেদন এবং মৃত্যু সনদপত্র পেতে দেরি হওয়ায় ১৪ বছর পর মঞ্জুরের ভাই আইনজীবী আবুল মনসুর আহমেদ চট্টগ্রামের পাঁচলাইশ থানায় একটি মামলা করেন। পরে ১৯৯৫ সালে তৎকালীন তদন্তকর্মকর্তা রাষ্ট্রপতি হুসেইন মুহম্মদ এরশাদসহ পাঁচজনকে আসামি করে আদালতে অভিযোগপত্র দেন। কিন্তু কোন এক অজানা কারণে দীর্ঘ ১৯ বছর মামলাটি ঝুলেছিল।