June 22, 2021

দৈনিক প্রথম কথা

বাংলাদেশের জাতীয় দৈনিক

ম্যানিলায় জুতা কারখানায় অগ্নিকাণ্ড, নিহত ৭২

বিদেশ ডেস্ক : ফিলিপাইনের রাজধানী ম্যানিলায় এক জুতা কারখানায় অগ্নিকাণ্ডের ঘটনায় ৭২ জন শ্রমিক নিহত হয়েছেন। বুধবার কারখানাটির প্রবেশ পথে ঝালাইয়ের কাজ করার সময় ওয়েল্ডিং মেশিনের স্ফুলিঙ্গ থেকে আগুনের সূত্রপাত হয় বলে জানা গেছে।

স্থানীয় দমকলকর্মী সোরিয়ানো জানান, কারখানাটির ভিতরে কেমিক্যাল ও দাহ্য বস্তু থাকার কারণে অাগুন মুহূর্তেই চারদিক ছড়িয়ে পড়ে। কারখানা থেকে ৩১টি মরদেহ উদ্ধার করা হয়। এদের বেশিরভাগই শ্বাসরুদ্ধ হয়ে মারা গেছেন। কারখানার অন্যান্য অংশ থেকে বাকি মরদেহ উদ্ধার করা হয়। মৃতের সংখ্যা বাড়তে পারে বলে আশংকা প্রকাশ করেন তিনি।

দুই তলা ওই কারখানাটির স্বত্বাধিকারী ভেয়াতো আঙ জানান, অগ্নিকাণ্ডের সময় সেখানে ২০০ থেকে ৩০০ শ্রমিক কাজ করছিলেন। আগুন লাগার সঙ্গে সঙ্গেই লোকজন পালাতে শুরু করে। আগুনে কারখানার দোতালার ছাদ ও একটি দেয়ালের একাংশ ধসে পড়েও অনেক শ্রমিক হতাহত হয়েছেন।

দমকল বাহিনীর প্রধান এরিয়েল বারাইয়ুগা জানিয়েছেন, অনেকেই ভিতরে আটকা পড়েছিলেন। পুড়ে যাওয়া কারখানাটির ভেতরে আরো লাশ থাকতে পারে বলেও জানিয়েছিলেন তিনি।

তদন্তকারীরা আগুন লাগার কারণ চিহ্নিত করার চেষ্টা করছেন। ম্যানিলার কেনটেক্স ম্যানুফ্যাকচারিং ইনকর্পোরেটেড এলাকার এ কারখানাটিতে স্যান্ডেল ও স্লিপার তৈরি করা হতো।