June 18, 2021

দৈনিক প্রথম কথা

বাংলাদেশের জাতীয় দৈনিক

রবীন্দ্রনাথ ঠাকুর বাংলা সাহিত্যের একটি বিশাল মহীরুহ : স্পিকার

নিজস্বে প্রতিবেদক : জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, রবীন্দ্রনাথ ঠাকুর বাংলা সাহিত্যের এক বিশাল মহীরুহ।
তিনি বলেন, দুই বাংলার মানুষকে গভীরভাবে উপলব্ধি করে তিনি লিখেছেন গান, কবিতা, ছোট গল্প, উপন্যাস- যা দুই বাংলাতেই গ্রহণযোগ্যতা পেয়েছে সমানভাবে।
স্পিকার গতকাল বুধবার জাতীয় যাদুঘরের প্রধান মিলনায়তনে কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের জন্মজয়ন্তী উপলক্ষ্যে আয়োজিত ‘শ্যামা’ নৃত্যনাট্য পরিবেশন অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তৃতাকালে একথা বলেন।
ঢাকাস্থ ভারতীয় হাইকমিশনের ইন্দিরা গান্ধী কালচারাল সেন্টার অনুষ্ঠানের আয়োজন করে।
স্পিকার বলেন, বাংলা সাহিত্যের সকল ক্ষেত্রে কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের অবাধ বিচরণ ছিল । জীবনবোধ এবং সুন্দরের গুণকীর্তন রবীন্দ্রনাথের লেখায় একই সুরে অনুরণিত হয়েছে।
তিনি আরো বলেন, শিল্প সাহিত্যের মাঝেই নিহিত রয়েছে সৌন্দর্যবোধ। এই সৌন্দর্যবোধ বিভিন্নভাবে প্রকাশের মাঝে সকল সাহিত্যের নান্দনিকতা ফুটে উঠে, যেটা রবীন্দ্র সাহিত্যের মাঝে আমরা খুঁজে পাই। ভাষা, সাহিত্য ও শিল্পকলার প্রত্যেকটি স্তরে কবিগুরুর স্বতন্ত্র অস্তিত্ব খুঁজে পাওয়া যায়। মানবজীবনের প্রত্যেকটি দিক বিভিন্নভাবে কবিগুরু তুলে ধরার চেষ্টা করেছেন ।
এসময় স্পিকার রবীন্দ্র দর্শনে উদ্বুদ্ধ হয়ে অসাম্প্রদায়িক চেতনায় একটি আদর্শভিত্তিক সমাজ গঠনে সকলকে একযোগে কাজ করার আহবান জানান।
বাংলাদেশে নিযুক্ত ভারতীয় হাইকমিশনার পঙ্কজ শরণ অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন। ইন্দিরা গান্ধী কালচারাল সেন্টারের পরিচালক জয়শ্রী কুন্ডু অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন।
জাতীয় সংসদ সচিবালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে আজ একথা কলা হয়।