September 18, 2021

দৈনিক প্রথম কথা

বাংলাদেশের জাতীয় দৈনিক

‘হিউজ কাণ্ড’ ঠেকাতে কমিটি

ক্রীড়া ডেস্ক : ক্রিকেট মাঠে অনাহুত ঘটনা ঠেকাতে পর্যালোচনায় বসছে ক্রিকেট অস্ট্রেলিয়া (সিএ)। ব্যাট-বলের ময়দানে ফের যেন ফিলিপ হিউজের মতো কাউকে মৃত্যুর কোলে ঢলে পড়তে না হয় সেজন্য সম্ভাব্য সুপারিশ ও করণীয় খুঁজতে কমিটি গঠন করেছে দেশটি। সেই কমিটি শিগগির কর্মযজ্ঞ শুরু করতে যাচ্ছে।

গেল বছরের নভেম্বরেই হিউজের মৃত্যুর পরই বিষয়টিকে খতিয়ে দেখার জন্য কমিটি গঠন করেছিল অস্ট্রেলিয়া ক্রিকেট বোর্ডের প্রধান প্রধান জেমস সান্ডারল্যান্ড। এবার ডেভিড কার্টনের কাধে দায়িত্ব দিয়ে সেই কমিটি কাজ শুরু করতে যাচ্ছে। বিষয়টি নিয়ে মিস্টার সান্ডারল্যান্ড বলেন, “যখন ওই ঘটনা ঘটেছিল তখনই বলেছিলাম, তা একটি অস্বাভাবিক ঘটনা। কিন্তু সেই ঘটনা কেন ঘটেছিল তা উদঘাটন করতে আমাদের দায়িত্ব রয়েছে। আর ভবিষ্যতে ওই রকম নারকীয় ঘটনা যেন আবার না ঘটে তার জন্য কী করা যেতে পারে সেটা খুঁজে বের করাও আমাদের দায়িত্ব।”

২০১৪ সালের ২৫ নভেম্বরে সিডনি ক্রিকেট গ্রাউন্ডে শেফিল্ড শিল্ডের খেলায় প্রতিপক্ষ বোলারের এক রুটিন বাউন্সারে মাথার পেছনের অংশের হেলমেটে আঘাত পান হিউজ। এরপর অসি ব্যাটসম্যানকে দ্রুত হাসপাতালে নেয়া হয়। কিন্তু বাঁচানো যায়নি তাকে। কয়েকদিন মৃত্যুর সঙ্গে যুদ্ধ করে পৃথিবীর মায়া ত্যাগ করেন প্রতিভাবান ক্রিকেটার।