September 19, 2021

দৈনিক প্রথম কথা

বাংলাদেশের জাতীয় দৈনিক

৩ হাজার নারী উদ্যোক্তা তৈরি করবে এসএমই ফাউন্ডেশন

অর্থনৈতিক প্রতিবেদক : দেশের প্রত্যন্ত অঞ্চলে ৩ হাজার আইসিটি নারী উদ্যোক্তা, ফ্রিল্যান্সার তৈরি করবে এসএমই ফাউন্ডেশন। এসএমই ফাউন্ডেশন, প্রধানমন্ত্রীর কার্যালয়ের একসেস টু ইনফরমেশন (এটুআই) এবং বাংলাদেশ উইমেন ইন টেকনোলজি (বিডব্লিউআইটি) সম্মিলিতভাবে এ প্রকল্প হাতে নিয়েছে।

এসএমই ফাউন্ডেশনের বোর্ডরুমে আয়োজিত এক সংবাদ সম্মেলনে বৃহস্পতিবার এসব তথ্য জানান প্রধানমন্ত্রীর এটুআই প্রকল্পের মহাপরিচালক কবির বিন আনোয়ার। এসময় সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন এসএমই ফাউন্ডেশনের ব্যবস্থাপনা পরিচালক ইহসানুল করিম ও বাংলাদেশ উইমেন ইন টেকনোলজির (বিডব্লিউআইটি) সভানেত্রী লুনা শামছুদ্দোহা।

ইউনিয়ন তথ্যকেন্দ্র থেকে প্রশিক্ষণপ্রাপ্ত বেসিক কম্পিউটার জ্ঞান সম্পন্ন ও এসএসসি পাশ নারীদের মধ্যে থেকে এসব নারীকে প্রশিক্ষণ দেওয়া হবে। এদের মধ্যে প্রশিক্ষণ দিয়ে ১ হাজার আইটি উদ্যোক্তা, ১ হাজার ফ্রিল্যান্সার এবং ১ হাজার দক্ষ জনগোষ্ঠী তৈরি করা হবে। এজন্য প্রাথমিকভাবে পাইলট প্রকল্পের আওতায় এসএমই ফাউন্ডেশন ১০টি ব্যাচে ৩০০ জনকে প্রশিক্ষণ প্রদান করা হবে। প্রতিটি ব্যাচের ট্রেনিংয়ের মেয়াদ হবে ৩০দিন।

ইহসানুল করিম বলেন, পাইলট প্রকল্প বাস্তবায়নের পর সারাদেশের উপজেলা, পৌরসভা ও ইউনিয়ন পর্যায়ে ১৫০টি ট্রেনিংয়ের আয়োজন করা হবে। প্রতিটি ব্যাচে প্রশিক্ষণার্থীর সংখ্যা থাকবে ২০ জন। যারা ইতোপূর্বে ইউনিয়ন তথ্য কেন্দ্র থেকে বেসিক প্রশিক্ষণ নিয়েছেন তারা এ প্রকল্পের জন্য নির্বাচিত হবেন।

লুনা শামছুদ্দোহা বলেন, দেশের নারীদের তথ্যপ্রযুক্তিতে দক্ষ করে তোলায় এ প্রকল্পের লক্ষ্য; যাতে ঘরে বসেই মহিলারা আয় করতে পারেন।