September 17, 2021

দৈনিক প্রথম কথা

বাংলাদেশের জাতীয় দৈনিক

আন্তর্জাতিক পর্যটন মেলা শুরু ২১ মে

নিজস্ব প্রতিবেদক : বাংলাদেশ ট্যুরিজম ডেভেলপমেন্ট বোর্ডের আয়োজনে আগামী ২১ মে রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে শুরু হচ্ছে বাংলাদেশ আন্তর্জাতিক পর্যটন মেলা (বিআইটিএফ)। মঙ্গলবার হোটেল সোনাগাঁওয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে ট্যুরিজম ডেভেলপমেন্ট বোর্ডের পক্ষ থেকে জানানো হয়, ৩ দিন ব্যাপী এই মেলার উদ্বোধন করবেন বেসামরিক বিমান চলাচল ও পর্যটন মন্ত্রী রাশেদ খান মেনন।

এতে আরও জানানো হয়, উদ্বোধনী অনুষ্ঠানে অতিথি হিসেবে উপস্থিত থাকবেন পর্যটন সচিব খোরশেদ আলম চৌধুরী ও ত্রিপুরার পর্যটনমন্ত্রী রতন ভৌমিক।

সংবাদ সম্মেলনে বিএফটিডির চেয়ারম্যান হাকিম আলী বলেন, এখনও পর্যটনের শতভাগ গুরুত্ব বুঝতে পারছে না দেশের জনগণ। কিন্তু বিশ্বের বিভিন্ন দেশে পর্যটনকেই সবচেয়ে বেশি গুরুত্ব দেওয়া হয়।

তিনি বলেন, গত বছর দেশে রাজনৈতিক অস্থিরতা থাকা সত্ত্বেও মেলায় প্রায় ৮ মিলিয়ন ডলার আয় হয়েছিল। এবার দেশের পরিস্থিতি ভালো। এবার ১৫-২০ মিলিয়ন ডলার আয়ের আশা করছি। ২০২০ সালের মধ্যেই এ আয়কে ১০০ মিলিয়ন ডলারে উন্নীত করা সম্ভব।

আয়োজক সংগঠনের পক্ষ থেকে জানানো হয়, গত ৬ বছর ধরে আন্তর্জাতিক পর্যটন মেলা অনুষ্ঠিত হচ্ছে। বাংলাদেশকে বিশ্বের মাঝে পরিচিত করতেই এই মেলার আয়োজন। ফলে বিশ্বের বিভিন্ন দেশ থেকে পর্যটকরা এসে বাংলাদেশকে ভালো করে দেখার সুযোগ পান।

সংবাদ সম্মেলনে জানানো হয়, এবারের মেলায় বাংলাদেশ ছাড়াও ১৫টি দেশের ৫৫টি এয়ারলাইনস, হোটেল, মোটেল, রিসোর্ট, টুর অপারেটরসহ পর্যটনবিষয়ক বিভিন্ন প্রতিষ্ঠানের ১৩৫টি স্টল থাকবে। মেলা উপলক্ষে এসব প্রতিষ্ঠান হোটেল ও প্যাকেজ বুকিংয়ে ছাড়সহ বিভিন্ন সুযোগ থাকবে।

সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন- বিআইটিএফের নির্বাহী পরিচালক রেজাউল একরাম রাজু, টুয়াবের সভাপতি অধ্যাপক ড. আকবর উদ্দিন আহমেদ, হোটেল সোনারগাঁওয়ের মহা ব্যবস্থাপক এলড্রিজ কে. ম্যাক এওয়ান, মিডিয়া কাউন্সিল ফর ট্যুরিজম বাংলাদেশের (এমসিটিবি) সভাপতি সৈয়দ ইশতিয়াক রেজা প্রমুখ।