June 25, 2021

দৈনিক প্রথম কথা

বাংলাদেশের জাতীয় দৈনিক

কলম্বিয়ায় ভূমিধসে নিহত ৫০

বিদেশ ডেস্ক : কলম্বিয়ায় ভূমিধসের ঘটনায় কমপক্ষে ৫০ জন নিহত হয়েছে। নিখোঁজ ও বাস্তুচ্যুত হয়েছে অসংখ্য মানুষ। খবর বিবিসির।

স্থানীয় সময় সোমবার কলম্বিয়ার উত্তর পশ্চিমাঞ্চলীয় অ্যান্টিক্যুইয়া প্রদেশে ভারি বৃষ্টিপাতের কারণে ভূমিধসের এ ঘটনা ঘটে। এ ঘটনায় কতজন মানুষ নিখোঁজ রয়েছে তা এখনও জানে না দেশটির সরকার।

এদিকে কলম্বিয়ার উদ্ধার কর্মকর্তারা জানিয়েছে, তারা এ পর্যন্ত ৩০ জনের মৃতদেহ উদ্ধার করেছে। এদের মধ্যে এক তৃতীয়াংশই শিশু।

ভারি বৃষ্টিপাতে লিবোরিয়ানা নদীর প্রবাহ বেড়ে গেলে ভূমিধসের সৃষ্টি হয়। ভূমিধসে সান্টা মার্গারিটা গ্রাম ও দক্ষিণ পশ্চিমে অবস্থিত প্রাদেশিক রাজধানী মেডেলিন বিধ্বস্ত হয়। সোমবার দিনের শুরুতে প্রাকৃতিক এই দুর্যোগ শুরু হয়।

কলম্বিয়ার রাষ্ট্রপতি জুয়ান ম্যানুয়াল সান্তোস দুর্যোগপূর্ণ এলাকাতে জরুরি অবস্থা ঘোষণা করেছেন। তিনি ক্ষতিগ্রস্ত এলাকায় উদ্ধারকারী দল প্রেরণ করেছেন। তারা ঘটনাস্থলে উদ্ধার কার্য শুরু করেছে। নিখোঁজ ব্যক্তিদের জন্য তল্লাশি অভিযান শুরু করেছেন।এছাড়া এই প্রাকৃতিক দুর্যোগে যারা ঘরবাড়ি হারিয়েছেন তাদের জন্য পুনরায় বাসস্থান নির্মাণেরও প্রতিশ্রুতি দিয়েছেন রাষ্ট্রপতি সান্তোস।

টেলিভিশনে প্রচারিত ইমেজে দেখা গেছে, ওই প্রদেশের বিশাল এলাকার ঘরবাড়ি, গাছপালাসহ সবকিছুই মাটির নিচে চাপা পড়েছে।

শহরের মেয়র ওলগা ওসোরিও জানিয়েছেন, ‘এলাকার সবকিছু ধ্বংস করে দিয়েছে এই ধস। সান্তা মারগারিতার এই ছোট্ট শহরটি মানচিত্র থেকে মুছে গেছে।’

প্রসঙ্গত, গ্রীষ্মমন্ডলীয় জলবায়ুর কারণে কলম্বিয়ায় প্রায়ই ভূমিধস হয়ে থাকে। এর আগে ২০১০-২০১১ সালে বন্যা ও ভূমিধসে এক হাজার ৩৭৪ জন মারা যায়।