October 24, 2021

দৈনিক প্রথম কথা

বাংলাদেশের জাতীয় দৈনিক

ছাপচিত্র প্রদর্শনী 'শেষ থেকে শুরু' চলছে শিল্পকলায়

নিজস্ব প্রতিবেদক : শূন্য আর্ট স্পেস ও শিল্পকলা একাডেমির যৌথ আয়োজনে শুরু হয়েছে ছাপচিত্র প্রদর্শনী ‘শেষ থেকে শুরু’। শিল্পকলা একাডেমীর জাতীয় চিত্রশালা গ্যালারিতে চলছে এই আয়োজন।

শূন্য আর্ট স্পেইচ, শিল্পকলা একাডেমী ও ব্যক্তিগত উদ্যোগে এ পর্যন্ত দেশের বিভিন্ন সময়ে তৈরি ছাপচিত্র সংগ্রহ করা হয়েছে। অনুসন্ধানের মাধ্যমে দেশের নানাপ্রান্ত থেকে ১৩০ জন শিল্পীর ২ শতাধিক চিত্রকর্ম সংগ্রহ করা হয়। এর মধ্য থেকে ৯৫টি স্থান পেয়েছে শেষ থেকে শুরু শীর্ষক প্রদর্শনীতে।

শিল্পকলা একাডেমির জাতীয় চিত্রশালার তিন ও চার তলার দুইটি ফ্লোরে চলছে এই প্রদর্শনী। যেখানে প্রতিদিনই কোনও না কোনও শিল্পী তাদের কাজকর্মের ‘ডেমোনস্ট্রেশন’ করছেন। দর্শক ও অতিথিদের যে কেউ প্রত্যক্ষ করতে পারবেন শিল্পীদের কাজ। দেশের স্বনামধন্য শিল্পীদের পাশাপাশি ভারত ও চীন থেকেও আসছেন শিল্পীরা।

প্রদর্শনীতে ছাপচিত্র সৃষ্টির শুরুরদিকের শিল্পী কিবরিয়া, সফিউদ্দিন আহমেদ, কাইয়ুম চৌধুরী, রফিকুন নবী থেকে শুরু করে সমকালীন শিল্পীদের শিল্পকর্মও স্থান পেয়েছে।

প্রদর্শনীটি ৩০ মে পর্যন্ত প্রতিদিন সকাল ১১টা থেকে রাত ৮টা পর্যন্ত সকলের জন্য উন্মুক্ত থাকবে। প্রদর্শনীর শেষ দিন রয়েছে সেমিনার ও উন্মুক্ত আলোচনা অনুষ্ঠান।