September 17, 2021

দৈনিক প্রথম কথা

বাংলাদেশের জাতীয় দৈনিক

তামিমের ইনজুরি নিয়ে সংশয়ে ফিটনেস কোচ

ক্রীড়া প্রতিবেদক : হাঁটুর ইনজুরি সেরে ওঠা নিয়ে সংশয়ে তামিম ইকবাল ও বাংলাদেশ দল। আসন্ন ভারত সরিজে এই ইনজুরি বাংলাদেশ দলকে বিপদে ফেলবে কিনা, সে বিষয়ে নিশ্চিত হওয়া যাচ্ছে না। বাংলাদেশ জাতীয় দলের স্ট্রেংথ অ্যান্ড কন্ডিশনিং কোচ মারিও ভিল্লাভারায়ন এই সংশয় প্রকাশ করেন।

টেস্ট দলের অধিনায়ক মুশফিকুর রহিম এবং সহ-অধিনায়ক তামিম ইকবালের ইনজুরির ব্যপারে জানতে চাইলে মারিও বলেন, ‘ মুশফিকের আঙুলের ইনজুরি নিয়ে ফিজিও কাজ করছেন। আশা করি আগামী কয়েকদিনের মধ্যে তিনি তা কাটিয়ে উঠবেন। তবে সংশয় রয়েছে তামিমের। তার হাঁটুতে এখনোও ব্যাথা রয়েছে। তাই তাকে পর্যবেক্ষণে রাখা হয়েছে।’

আন্তর্জাতিক ও ঘরোয়া ক্রিকেটের মধ্য দিয়ে কয়েকমাস ব্যস্ত সময়ে কাটাচ্ছেন টাইগাররা। বিশ্বকাপের পর পাকিস্তানের বিপক্ষে হোম সিরিজ, আগামী জুন মাসের শুরুতেই র‌‌‌য়ছে ভারতের বিপক্ষে আরেক হোম সিরিজ। যার ফলে দলের ফিটনেস নিয়ে আলাদাভাবে কাজ করার সুযোগ কম পাওয়া যাচ্ছে।

ভারতের বিপক্ষে হোম সিরিজ সামনে রেখে মিরপুর শেরে বাংলা স্টেডিয়ামে দু’দিন ধরে ফিটনেস পরীক্ষা চলে ক্রিকেটারদের। এ বিষয়ে মারিও বলেন, ‘ আমি প্রায় এক বছর ধরে দলটির সঙ্গে রয়েছি। ফিটনেস অনুশীলনে গত বছরের চাইতে ক্রিকেটারদের মনোভাব এবং প্রশিক্ষণ অভ্যাসে বেশ ভালো পরিবর্তন হয়েছে। যার কারণে আমি খুব খুশি।’

বাংলাদেশ ক্রিকেট দলের ফিটনেস নিয়ে কমবেশি সমালোচনা করে সবাই। ফিল্ডিংয়ে বেশিরভাগ ক্রিকেটারের জন্য ‘অলস’ তকমা বরাদ্দ বলতে গেলে। অবশ্য প্রথম দুই দিনের অনুশীলনের পর দলের ফিটনেস নিয়ে সন্তোষ প্রকাশ করেছেন মারিও।

২৪ মে শুরু হবে বাংলাদেশ ক্রিকেট লিগের (বিসিএল) শেষ রাউন্ডের দুটি খেলা। ম্যাচ দুটিতে অংশ নেবেন ২৩ সদেস্যের প্রাথমিক স্কোয়াডে থাকা প্রায় সকল ক্রিকেটারই।

ভারতের বিপক্ষে একমাত্র টেস্টের আগে বিসিএলের চার দিনের ম্যাচ দুটিকে প্রস্তুতি ম্যাচ হিসেবে বিবেচনা করা হচ্ছে। এই দুই ম্যাচে নজর থাকবে নির্বাচকদেরও। এর পারফরম্যান্স দেখে মূল স্কোয়াড নির্বাচন করতে পারেন তার।

বিসিএলের ম্যাচ যে টাইগারদের আসল প্রস্তুতি হতে চলেছে সেটা মানলেন কন্ডিশনিং কোচ মারিও ভিল্লাভারায়নও। ‍তিনি বলেন, ‘ভারতের বিপক্ষে টেস্ট ম্যাচের আসল প্রস্তুতি হচ্ছে বিসিএল। আমার এটা খুব ভালো লেগেছে ক্রিকেটাররা খুব সিরিয়াস।’