June 23, 2021

দৈনিক প্রথম কথা

বাংলাদেশের জাতীয় দৈনিক

প্রথমবার দেশের মাটিতে এশিয়ান ট্যুর গলফ

নিজস্ব প্রতিবেদক : আন্তর্জাতিক পেশাদার গলফ প্রতিযোগিতা ‘বসুন্ধরা বাংলাদেশ ওপেন ২০১৫’এশিয়ান ট্যুরের মধ্য দিয়ে বাংলাদেশের গলফের ইতিহাসে নতুন অধ্যায় শুরু হচ্ছে। আগামী ২৭ মে থেকে ৩০ মে পর্যন্ত ঢাকার কুর্মিটোলায় অনুষ্ঠিত হবে দেশের মাটিতে সবচেয়ে বড় এ গলফ প্রতিযোগিতা।

বুধবার দুপুরে কুর্মিটোলা গলফ ক্লাবের ব্যাংকুয়েট হলে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে এ তথ্য জানান বাংলাদেশ গলফ ফেডারেশনের মহাসচিব ব্রিগেডিয়ার জেনারেল আবুল ফজল মো. সানাউল্লাহ। প্রতিযোগিতায় দেশের সেরা গলফার সিদ্দিকুর রহমানসহ ২৪টি দেশের মোট ১৫০ জন গলফার অংশ নেবেন।

৩ লাখ ডলার প্রাইজমানির এই প্রতিযোগিতার পৃষ্ঠপোষকতায় রয়েছে বসুন্ধরা গ্রুপ। বাংলাদেশ গলফ ফেডারেশনের সার্বিক তত্ত্বাবধানের এ প্রতিযোগিতা একটি এশিয়ান ট্যুর ইভেন্ট। সাংবাদিকদের প্রশ্নের উত্তরে গলফ ফেডারেশনের মহাসচিব ব্রি. জে. আবুল ফজল বলেন, “প্রতিযোগিতায় বিভিন্ন দেশের খ্যাতিমান পেশাদার গলফাররা অংশ নেবেন। এ টুর্নামেন্ট আয়োজনের কারণে ক্রীড়া জগতে বাংলাদেশের ভাবমূর্তি নতুন উচ্চতায় উঠবে। যা ক্রীড়া, পর্যটন, ব্যবসা-বাণিজ্যসহ বিভিন্ন খাতে বিনিয়োগের বিপুল সম্ভাবনার দ্বারও উন্মোচিত করবে।”


তিনি আরো বলেন, “এ ধরনের প্রতিযোগিতায় অংশ নিতে হলে গলফারদের আন্তর্জাতিক কোয়ালিফাইং প্রতিযোগিতায় অংশগ্রহণ করে যোগ্যতা অর্জন করতে হয়। তবে বাংলাদেশ আয়োজক দেশ হওয়ায় আসন্ন টুর্নামেন্টে দেশের ৩০ জন উদীয়মান পেশাদার গলফার সরাসরি মূল পর্বে অংশ নেয়ার সুযোগ পাবেন।”

বসুন্ধরা ওপেনে বাংলাদেশের সিদ্দিকুর রহমানের থেকে ওপরের র‌্যাংকিংয়ে থাকা কতজন গলফার অংশ নেবেন- এমন প্রশ্নে তিনি বলেন, “বাংলাদেশের সিদ্দিকুর রহমানের র‌্যাংকিং ৩২। তার চেয়ে র‌্যাংকিংয়ে এগিয়ে থাকা প্রায় ১২জন গলফার এ প্রতিযোগিতায় অংশ নিচ্ছে। তাদের র‌্যাংকিং হচ্ছে ৭, ১০, ১১, ১২, ১৬, ১৮, ২৩, ২৪, ২৫, ২৭, ২৮ ও ৩১।”

প্রতিযোগিতায় বাংলাদেশের প্রত্যাশা প্রসঙ্গে তিনি বলেন, “প্রতিযোগীদের মধ্যে প্রথম রাউন্ড থেকে ৬৫ জন দ্বিতীয় রাউন্ডে খেলার কার্ড পাবে। আমরা আশা করছি আমাদের ৩০ জনের মধ্যে থেকে অন্তত ১০ জন প্রতিযোগী ভালো করবে। যাদের মধ্যে অনেকেই সেরা হয়ে আগামী দুই বছরের মধ্যে এশিয়ান ট্যুর ইভেন্টে খেলার যোগ্যতা অর্জন করবে।”