September 28, 2021

দৈনিক প্রথম কথা

বাংলাদেশের জাতীয় দৈনিক

বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানের আয়-ব্যয় খতিয়ে দেখার উদ্যোগ

বিশেষ প্রতিবেদক : দেশে বাণিজ্যিকভাবে পরিচালিত বেসরকারি স্কুল-কলেজগুলোর আয়-ব্যয় খতিয়ে দেখার উদ্যোগ নিয়েছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। এ জন্য মাঠ পর্যায় থেকে প্রয়োজনীয় তথ্য সংগ্রহে নেমেছে প্রতিষ্ঠানটি।

সূত্রমতে, শিক্ষা খাতে বিপুল পরিমাণ আয়কর ফাঁকি দেওয়া হচ্ছে। বেশিরভাগ বেসরকারি স্কুল-কলেজ বাণিজ্যিকভাবে পরিচালিত হলেও নিয়ম অনুযায়ী কর দিচ্ছে না। এসব প্রতিষ্ঠানের একাধিক শাখা থাকলেও শাখাগুলোর আয় রিটার্নে ঠিকমতো প্রদর্শিত হচ্ছে না।

তাই এসব বাণিজ্যিক শিক্ষা প্রতিষ্ঠানের, বিশেষ করে ইংলিশ মিডিয়াম স্কুলের প্রকৃত আয়-ব্যয় খতিয়ে দেখার উদ্যোগ নিয়েছে এনবিআর। তাই কর ফাঁকি বন্ধে এসব শিক্ষাপ্রতিষ্ঠানে পর্যবেক্ষণের চিন্তা করা হচ্ছে। প্রয়োজনে সরেজমিনে অভিভাবকদের সঙ্গে কথা বলে শিক্ষাপ্রতিষ্ঠানের আয়ের তথ্য উদঘাট্ন করা হবে। আর সেই অনুযায়ীই কর নির্ধারণ করা হবে।

এ প্রসঙ্গে কর প্রশাসন ও মানবসম্পদ ব্যবস্থাপনার সদস্য আব্দুর রাজ্জাক বলেন, “যেসব প্রতিষ্ঠান কর দেয় না সেগুলো চিহ্নিত করে করের আওতায় আনা হবে। যেগুলো করের আওতায় রয়েছে সেগুলো অডিটের মাধ্যমে রাজস্ব আদায়ের উদ্যোগ নেওয়া হয়েছে। এ জন্য মাঠ থেকে বিভিন্ন প্রতিষ্ঠানের তালিকা সংগ্রহ করা হচ্ছে।”

ঢাকার অভ্যন্তরে কার্যক্রম পরিচালনাকারী স্কুল-কলেজ, কোচিং সেন্টার, বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলো অ্যাসোসিয়েশন অব পারসন (এওপি) হিসেবে কর অঞ্চল-১১ এর অধিক্ষেত্রভুক্ত। অর্থাৎ কর অঞ্চল-১১-এ শিক্ষাপ্রতিষ্ঠানগুলো আয়কর রিটার্ন দাখিল করে। এসব প্রতিষ্ঠান ব্যক্তিশ্রেণীর করহারে আয়কর দিয়ে থাকে।

উল্লেখ্য, ২০১৪-১৫ আয়কর বর্ষে ১৪০টি বেসরকারি স্কুল রিটার্ন জমা দিয়েছে। এর বিপরীতে কর দিয়েছে ৫৬ কোটি ২৮ লাখ টাকা। ২৮টি কলেজ দিয়েছে ছয় কোটি ৭৩ লাখ টাকা। ৫২টি বেসরকারি বিশ্ববিদ্যালয় দিয়েছে ৮৪ কোটি টাকা।

এনবিআরের বিধি অনুযায়ী যেসব শিক্ষাপ্রতিষ্ঠানের বার্ষিক আয় দুই লাখ ২০ হাজার টাকার নিচে সেগুলোকে কর দিতে হবে না। শুধু রিটার্ন দাখিল করলেই চলবে। তিন লাখ পর্যন্ত আয় হলে ১০ শতাংশ, চার লাখ পর্যন্ত ১৫ শতাংশ, পাঁচ লাখ পর্যন্ত ২০ শতাংশ, ৩০ লাখ পর্যন্ত ২৫ শতাংশ এবং ৪৪ লাখ টাকার বেশি হলে ৩০ শতাংশ আয়কর দিতে হবে। এছাড়া বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোকে আয়ের ওপর ১৫ শতাংশ আয়কর দিতে হয়।