September 17, 2021

দৈনিক প্রথম কথা

বাংলাদেশের জাতীয় দৈনিক

রোববার ঢাকা আসছেন চীনের উপ-প্রধানমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক:তিন দিনের সফরে আগামী ২৪ মে (রোববার) ঢাকায় আসছেন চীনের উপ-প্রধানমন্ত্রী লিউ ইয়ানদং। বাংলাদেশ ও চীনের মধ্যে কূটনৈতিক সম্পর্কের ৪০ বছর পূর্তি উপলক্ষ্যে ঢাকা সফর করবেন তিনি।

সফরকালে তিনি রাষ্ট্রপতি আবদুল হামিদ, প্রধানমন্ত্রী শেখ হাসিনা, পররাষ্ট্রমন্ত্রী এ এইচ মাহমুদ আলী ও জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সঙ্গে সাক্ষাৎ করবেন বলে পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্র জানিয়েছে। সফর শেষে ঢাকা থেকে সরাসরি ইন্দোনেশিয়া যাবেন তিনি।

ঢাকা বিশ্ববিদ্যালয় এবং বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান নর্থ-সাউথ বিশ্ববিদ্যালয় উপ-প্রধানমন্ত্রী লিউ ইয়ানদংকে বিশেষ সম্মাননা জানাবে। ওই দুটি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের উদ্দেশ্যে বিশেষ বক্তৃতা দেবার কথা রয়েছে তার। এ ছাড়া ওই দুটি বিশ্ববিদ্যালয়ের সঙ্গে চীনের কয়েকটি শিক্ষা-বিষয়ক চুক্তি হওয়ারও সম্ভাবনা রয়েছে।

চীনের উপ-প্রধানমন্ত্রীর এ সফরকে অত্যন্ত গুরুত্ব দিচ্ছে বাংলাদেশ। তার সফরের প্রস্তুতি নিয়ে গতকাল পররাষ্ট্র মন্ত্রণালয়ে আন্তমন্ত্রণালয়ে এক বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকে দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তাদের কাজ বণ্টন করা হয়।

৬৬ বছর বয়সী লিউ ইয়ানদং চীনের ক্ষমতাসীন কমিউনিস্ট পার্টির নয় সদস্যের পলিট ব্যুরোর একমাত্র নারী সদস্য। এর আগে চীনের রাজনৈতিক ইতিহাসে কখনো তার মতো কোনো নারী এতো উচ্চ পদে অধিষ্ঠিত হননি।

চীনসহ লিউ ইয়ানদংকে আন্তর্জাতিক অঙ্গনে ক্ষমতাসীন নারী রাজনৈতিক হিসেবে বিবেচনা করা হয়।