October 23, 2021

দৈনিক প্রথম কথা

বাংলাদেশের জাতীয় দৈনিক

সত্যজিৎ রায়ের চরিত্রে কিউ

বিনোদন প্রতিবেদক : ‘পথের পাঁচালী’ সিনেমা দিয়ে সত্যজিৎ রায় শুরু করেছিলেন নিজের শ্রেষ্ঠত্বের অভিযাত্রা। এর পেছনে ছিল এই মহান চলচ্চিত্রকারের সাধনা, চিন্তা আর সংগ্রাম। সত্যজিতের সেই সাধনা-সংগ্রামের গল্প নিয়েই তৈরি হচ্ছে সিনেমা। আর সত্যজিৎ রায়ের চরিত্রে অভিনয় করবেন কলকাতার বিতর্কিত পরিচালক কৌশিক মুখোপাধ্যায়।

ক্যারিয়ারের শুরু থেকেই কৌশিক বা কিউ আলোচনার কেন্দ্রে। গান্ডু, তাসের দেশ, লাভ ইন ইন্ডিয়া পরিচালনা করে রীতিমত ঝড় তুলেছিলেন। নগ্নতা এবং যৌনদৃশ্যের ছড়াছড়ির জন্যে বিতর্কের মুখেও পড়তে হয়েছে তাকে। এসব বিতর্কের কারণে গান্ডু ২০১২ এসিয়ান চলচ্চিত্র উৎসবের পূর্ব পর্যন্ত ভারতে নিষিদ্ধ ছিল। কিন্তু এসব বিতর্ক পাশ কাটিয়ে নতুন সিনেমার ভোক্তা, বোদ্ধামহল ও তরুণদের কাছে ঠিকই জনপ্রিয় হয়ে ওঠেন কৌশিক। আর সেই জনপ্রিয়তার ফল স্বরূপ অনেকেই তাকে আধুনিক ভারতের অন্যতম সেরা পরিচালক হিসাবেও দাবি করে থাকেন।

লেখক-পরিচালক উদয়ন নাম্বোদিরি ও প্রযোজক কৌস্তভ রায়ের এই ‘ড্রিম প্রজেক্ট’-এ সত্যজিৎ এর চরিত্রে দেখা যাবে ‘কিউ’ কে। এদিকে রায় পরিবারের তরফ থেকে এই ছবি তৈরিতে অনুমতিও পেয়ে গেছেন পরিচালক। তবে ‘সত্য’ কে বিকৃত না করার অনুরোধ জানিয়েছেন তাঁরা।

ছবির নাম এখনও ঠিক করা হয়নি। বর্তমানে অন্যান্য অভিনেতা বাছাইয়ের কাজ চলছে। প্রবীণ অভিনেতা পরাণ বন্দ্যোপাধ্যায়কে দেখা যাবে বিধান রায়ের চরিত্রে। ‘পথের পাঁচালী’-র আর্ট ডিরেক্টর হিসেবে অভিনয় করবেন রাহুল বন্দ্যোপাধ্যায়। আগামী জুলাইয়ে শ্যুটিং শুরু হবে বলে জানিয়েছে আনন্দবাজার পত্রিকা।