October 23, 2021

দৈনিক প্রথম কথা

বাংলাদেশের জাতীয় দৈনিক

সালাহ উদ্দিন আহমদ আইসিইউতে

কোলকাতা প্রতিনিধি : বিএনপির যুগ্ম মহাসচিব সালাহ উদ্দিন আহমদকে ভারতের মেঘালয়ের নর্থ ইস্টার্ন ইন্দিরা গান্ধী রিজিওনাল ইনস্টিটিউট অব হেলথ অ্যান্ড মেডিক্যাল সায়েন্সেস (নেগ্রিমস) হাসপাতালের নিবিড় পরিচর্যা কেন্দ্রে (আইসিইউ) রাখা হয়েছে। শারীরিক অবস্থা বিবেচনা করে তাকে আইসিইউতে নেয়া হয়েছে বলে হাসপাতালের পক্ষ থেকে জানানো হয়েছে।

বৃহস্পতিবার বিকেলে হাসপাতালে তার বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ শারীরিক পরীক্ষা করা হয়েছে। শুক্রবার তার রিপোর্ট দেয়ার কথা রয়েছে। এর আগে দুপুরে বিএনপির সহদফতর সম্পাদক আবদুল লতিফ জনির কাছে সালাহ উদ্দিন আহমদ তার কিডনি ও হার্টসহ শারীরিক অবস্থার অবনতির কথা জানান।

জনি জানান, তার (সালাহ উদ্দিন) শরীর খুবই খারাপ। পায়ে পানি জমে গেছে। পা ফুলে গেছে। তিনি ঘুমাতে পারছেন না। কথা বলার সময় সালাহ উদ্দিনের কষ্ট হচ্ছিল। চোখ-মুখ ফ্যাকাশে দেখাচ্ছিল।

নেগ্রিমসের পরিচালক এ জি এহেনগার জানান, তার পূর্বের স্বাস্থ্য পরীক্ষার প্রতিবেদনগুলো পর্যালোচনা করা হয়েছে। এর পরিপ্রেক্ষিতে আরও বেশ কিছু পরীক্ষা করা হয়েছে। এখন তাকে একজন চিকিৎসকের তত্ত্বাবধানে রাখা হবে।

সিভিল হাসপাতালে সালাহউদ্দিনের কার্ডিওলজিস্ট জি কে গোস্বামী সাংবাদিকদের জানান, সালাহউদ্দিনের কিডনিতে পাথর ধরা পড়েছে। তার বাম পাশের কিডনির সাইজ বড় হয়ে গেছে। এসব বিশেষায়িত চিকি‍ৎসা ব্যবস্থা নেগ্রিমসে আছে। এ কারণে সেখানে স্থানান্তর করা হয়েছে।

প্রসঙ্গত, ১০ মার্চ নিখোঁজ হওয়ার প্রায় দুই মাস পর ১২ মে সালাহ উদ্দিন আহমদ শিলংয়ের একটি মানসিক হাসপাতালে ভর্তি আছেন বলে খোঁজ পাওয়া যায়। যদিও তার মানসিক অবস্থার কোনও সমস্যা না থাকায় পরবর্তীতে নাজিরহাটের সিভিল হাসপাতালে ভর্তি করা হয়।

সালাহ উদ্দিনের বিরুদ্ধে শিলং পুলিশ ফরেনার্স অ্যাক্টে মামলা করেছে। কিডনী, হৃদরোগসহ বেশ কিছু শারীরিক সমস্যা থাকায় পুলিশ হেফাজতে সালাহ উদ্দিন এখন চিকিৎসা নিচ্ছেন। সুস্থ হলে তাকে শিলং লোকাল কোর্টে তোলা হবে বলে জানিয়েছেন শিলংয়ের সিটি এসপি এম খাগড়াং।