June 18, 2021

দৈনিক প্রথম কথা

বাংলাদেশের জাতীয় দৈনিক

এফবিসিসিআইয়ের ২০ মনোনীত পরিচালকের নাম ঘোষণা

নিজস্ব প্রতিবেদক : ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন দ্য ফেডারেশন অব চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (এফবিসিসিআই) ২০১৫-১৭ মেয়াদের নির্বাচনে দেশের বিভিন্ন চেম্বার ও অ্যাসোসিয়েশন থেকে মনোনীত হয়ে আসা ২০ জন পরিচালকের নাম ঘোষণা করেছে নির্বাচন পরিচালনা বোর্ড।

রোববার সকাল পৌনে সাতটার দিকে এসব পরিচালকের নাম ঘোষণা করেন বোর্ড চেয়ার‌ম্যান অধ্যাপক আলী আশরাফ। এর মধ্যে ১০ জন চেম্বার ও ১০ জন অ্যাসোসিয়েশনের।

চেম্বার ও অ্যাসোসিয়েশন গ্রুপের নির্বাচিত ৩২টি পরিচালক পদের জন্য শনিবার সকাল নয়টা থেকে বিকেল পাঁচটা পর্যন্ত মতিঝিল ফেডারেশন ভবনে চলে ভোটগ্রহণ। সন্ধ্যা সাতটা থেকে ভোট গণনা শুরু হয়ে চলে রাতভর। মধ্যরাতের পূর্বে চেম্বার গ্রুপের ভোট গণনা শেষে বিজয়ী প্রার্থীদের নাম ঘোষণা করা হয়।

আর অ্যাসোসিয়েশনের ভোট গণনা চলে রাতভর। একদিন একরাত অনুষ্ঠানিক এ কার্যক্রম শেষে রোববার সকাল পৌনে সাতটায় এ গ্রুপের বিজয়ী প্রার্থীদের নাম ঘোষণা করেন নির্বাচন পরিচালনা বোর্ড চেয়ারম্যান অধ্যাপক আলী আশরাফ। এর কিছুক্ষণ পরেই মনোনীত ২০ জন পরিচালকের নাম ঘোষণা করেন তিনি। এ ২০ জন ও নির্বাচিত ৩২ জন পরিচালক নিয়ে গঠন করা হবে ৫২ জনের এফবিসিসিআই এর পরিচালনা পর্ষদ, যারা আগামী দুই বছর সংগঠনটির নেতৃত্ব দেবেন।

নিয়মানুয়ী নতুন মেয়াদে এফবিসিসিআই সভাপতি এবং সহ-সভাপতি হবেন চেম্বার গ্রুপ থেকে। প্রথম সহ-সভাপতি হবেন অ্যাসোসিয়েশন গ্রুপ থেকে। তবে তারা হতে পারেন নির্বাচিত বা মনোনীত পরিচালকদের মধ্য থেকে।

চেম্বার গ্রুপের ১০ জন মনোনীত পরিচালক হলেন- ‘বাংলাদেশ চেম্বার অব ইন্ডাস্ট্রির মোহাম্মদ ইসমাইল হোসাইন, বরিশাল চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির সাইদুর রহমান রিন্টু, চট্টগ্রাম চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির মাহবুবুল আলম, ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির বেনজীর আহমেদ, ঢাকা উইমেন চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির নাজ ফারহানা আহমেদ, খুলনা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির কাজী আমিনুল ইসলাম, মেট্রোপলিটন চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি ঢাকার কামরান টি রহমান, রাজশাহী চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির আব্দুল মাতলুব আহমাদ, রংপুর চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির মো. মোসাদ্দিক হোসাইন বাবুল এবং সিলেট চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির শামিম আহমেদ।

অ্যাসোসিয়েশন গ্রুপের ১০ জন মনোনীত পরিচালক হলেন- বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব ব্যাংকার্সের মো. নজরুল ইসলাম মজুমদার, বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব ইন্টারন্যাশনাল রিক্রুটিং এজেন্সির (বিএআইআরএ) মনসুর আহমেদ কালাম, বাংলাদেশ ঔষধ শিল্প সমিতির এসএম সফিউজ্জামান, বাংলাদেশ ফ্রজেন ফুডস্ এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশনের এসএম আমজাদ হোসাইন, বাংলাদেশ গার্মেন্ট ম্যানুফ্যাকচারার্স অ্যান্ড এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশনের (বিজিএমইএ) মো. সফিউল ইসলাম, বাংলাদেশ ইন্স্যুরেন্স অ্যাসোসিয়েশনের শেখ কবির হোসাইন, বিকেএমইএ’র একেএম সেলিম ওসমান এমপি, বাংলাদেশ পাস্টিক গুডস্ ম্যানুফ্যাকচারার্স অ্যান্ড অ্যাক্সপোর্টার্স অ্যাসোসিয়েশনের মো. জসিম উদ্দিন, বাংলাদেশ টেক্সটাইল মিলস অ্যাসোসিয়েশনের (বিটিএমএ) তপন চৌধুরী এবং বাংলাদেশ জুট মিল অ্যাসোসিয়েশনের মুহাম্মদ শামস-উজ-জোহা।

এদিকে ২০১৫-১৭ নির্বাচনে চেম্বার ও অ্যাসোসিয়েশন গ্রুপে উন্নয়ন পরিষদের প্রার্থীরা সংখ্যাগরিষ্ঠতা পেয়ে বিজয়ী হয়েছেন। প্যানেলটির ৩২ জন প্রার্থীর মধ্যে ২৫ জন প্রার্থী জয়ী হয়েছেন। এর মধ্যে চেম্বার গ্রুপ থেকে ১২ জন এবং অ্যাসোসিয়েশন গ্রুপ থেকে ১৩ জন বিজয়ী হয়েছেন। প্যানেলটির নেতৃত্ব দিয়েছেন নিটল নিলয় গ্রুপের চেয়ারম্যান ও রাজশাহী চেম্বার থেকে মনোনীত পরিচালক আব্দুল মাতলুব আহমাদ। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী প্যানেল এফবিসিসিআইয়ের বর্তমান প্রথম সহ-সভাপতি মনোয়ারা হাকিম আলীর নেতৃত্বাধীন ‘স্বাধীনতা ব্যবসায়ী পরিষদ’ চেম্বার গ্রুপ থেকে চারজন এবং অ্যাসোসিয়েশন গ্রুপের নিকটতম প্রতিদ্বন্দ্বী মোয়াজ্জেম-এরতেজা আহমেদ-শাফকাত হায়দারের নেতৃত্বাধীন ‘ব্যবসায়ী ঐক্য পরিষদ’ থেকে তিন জন নির্বাচিত হয়েছেন।