June 17, 2021

দৈনিক প্রথম কথা

বাংলাদেশের জাতীয় দৈনিক

গাফিলতির জন্য লঞ্চডুবিতে মানুষের মৃত্যু হত্যাকান্ডের শামিল : ইনু

নিজস্ব প্রতিবেদক : তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু বলেছেন, অধিক মুনাফার লোভ, আইনভঙ্গ ও আইন প্রয়োগে গাফিলতির জন্য লঞ্চডুবিতে মানুষের মৃত্যু হত্যাকান্ডের শামিল।
মন্ত্রী গতকাল দুপুরে বুড়িগঙ্গা নদীতে ‘আজরা’ মোটর লঞ্চে নদী ও নিরাপত্তার সংগঠন ‘নোঙর’ আয়োজিত ‘নৌ-নিরাপত্তা ও বাংলাদেশের গণমাধ্যম’ শীর্ষক গোলটেবিল আলোচনায় প্রধান অতিথির বক্তৃতায় এ কথা বলেন।
তথ্যমন্ত্রী বলেন, আবহাওয়ার পূর্বাভাস যেহেতু এখন সকলের কাছে পৌঁছে, তাই নৌ-দুর্ঘটনা প্রকৃত অর্থে মনুষ্যসৃষ্ট দুর্যোগ। উপযুক্ত ব্যবস্থা নিলে এই দুর্যোগ থেকে রক্ষা পাওয়া সম্ভব। এ সময় নৌ নিরাপত্তা নিশ্চিত করতে নৌযানের সঠিক নির্মাণ, চালকের দক্ষতা, আবহাওয়া সংকেতানুসরণ, নদীপথের নাব্যতা নির্ণয় করে যাত্রাপথ নির্ধারণ এবং যাত্রী পরিবহনে নিয়ম-কানুন মেনে চলার ওপর তিনি সর্বাধিক গুরুত্বারোপ করেন।
নোঙর’র চেয়ারম্যান সুমন শামসের সঞ্চালনায় আলোচনায় বিশেষ অতিথির বক্তৃতা করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের ডিন অধ্যাপক নিসার হোসেন এবং সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি গোলাম কুদ্দুস।
হাসানুল হক ইনু, নৌ চলাচল সংক্রান্ত আইনসমূহের প্রয়োজনীয় হালনাগাদ করা ও আইনের সঠিক প্রয়োগকে চ্যালেঞ্জ হিসেবে গ্রহণ করতে হবে উল্লেখ করে নৌ দুর্ঘটনা প্রতিরোধে করণীয় সম্পর্কে জনগণকে আরো সচেতন করতে গণমাধ্যমকে বিশেষ ভূমিকা পালনের আহ্বান জানান।
সভায় আলোচকবৃন্দ, নদীবিধৌত বাংলাদেশে নৌ-নিরাপত্তা নিশ্চিত করতে বাস্তবমুখী পদক্ষেপ নিয়ে প্রাণহানি রোধের দাবি তোলেন।
আলোচনার পূর্বে সদরঘাট লঞ্চ টার্মিনালে মানববন্ধন ও র‌্যালিসহ ২৩ মে’কে জাতীয় নৌ নিরাপত্তা দিবস ঘোষণার দাবিতে গণস্বাক্ষরে অংশ নিয়ে আমন্ত্রিত অতিথিবৃন্দ গোল টেবিল আলোচনার আয়োজক নোঙরের দাবির সাথে একাত্মতা জানান।