September 17, 2021

দৈনিক প্রথম কথা

বাংলাদেশের জাতীয় দৈনিক

চালু হচ্ছে খুলনা-কলকাতা বাস সার্ভিস

খুলনা প্রতিবদেক : খুলনা থেকে কলকাতায় সরাসরি বাস চলাচল করার উদ্যোগ নেয়া হয়েছে। এ বিষয়ে প্রাথমিক আলোচনা সম্পন্ন হয়েছে। এ রুটে বেনাপোল স্থলবন্দর হয়ে যাত্রীবাহী বাস যাতায়াত করবে।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, নগরীর সোনাডাঙ্গাস্থ আন্তঃজেলা বাস টার্মিনাল থেকে এ বাস কলকাতার উদ্দেশ্যে ছাড়বে। প্রত্যেক যাত্রীর বাধ্যতামূলক পাসপোর্ট ও ভিসা লাগতে হবে। গন্তব্যস্থল পর্যন্ত দূরত্ব মাত্র ২শ’ কি.মি.। খুলনা থেকে কলকাতা স্টেশনে পৌঁছাতে প্রায় সাড়ে ৩ ঘন্টা সময় লাগবে বলে প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে। এই রুটে চলাচলকারী বাসগুলো হবে বিলাসবহুল । প্রত্যেক যাত্রীর ভাড়া ৫শ’ টাকা হওয়ার সম্ভাবনা রয়েছে।

এ রুটে বাস সার্ভিস চালু হলে খুলনা, বাগেরহাট, যশোরসহ পার্শ্ববর্তী জেলাগুলোর যাত্রীদের সুবিধা হবে। রোগী, শিক্ষার্থী ও ব্যবসায়ীদের বিড়ম্বনার অবসান হবে।

বর্তমানে কলকাতাগামী যাত্রীরা খুলনা রেল স্টেশন থেকে কমিউটার ট্রেনে বেনাপোলে গিয়ে পৌঁছায়। ট্রেনের ভাড়া মাত্র ৪০ টাকা। ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বাংলাদেশ সফরের সময় বাংলাদেশের সাথে ৫টি রুটের বাস সার্ভিস নিয়ে আলোচনা হবে বলে জানা গেছে। সাম্প্রতিক সময়ে এ নিয়ে প্রধানমন্ত্রীর অর্থনৈতিক বিষয়ক উপদেষ্টা ড. মসিউর রহমানের সভাপতিত্বে প্রাথমিকভাবে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

জেলার ডুমুরিয়া উপজেলার বাসিন্দা আনিসুর রহমান বিশ্বাস বলেন, তাকে প্রায়ই ভারতে চিকিৎসার জন্য যেতে হয়। ঢাকা থেকেও কম দূরত্ব খুলনা-কলকাতা অথচ যাতায়াতের ভোগান্তির অন্ত থাকে না। খুলনা থেকে যদি সরাসরি বাস সার্ভিস চালু হয় তাহলে চলাচলের ভোগান্তি অনেকটাই কমবে।

খুলনা বিভাগীয় বাস মিনিবাস মালিক সমিতির যুগ্ম সম্পাদক অধ্যাপক মো. ওয়াদুদ রহমান বলেন, বাস চলাচলের নতুন নতুন রুট চালু হলে মানুষের কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হয়। তাছাড়া পরিবহন ব্যবসায়ীরাও লাভবান হয়।

বৃহত্তর খুলনা উন্নয়ন সংগ্রাম সমন্বয় কমিটির সভাপতি শেখ আশরাফ উজ্জামান প্রতিক্রিয়া ব্যক্ত করে বলেন, খুলনাঞ্চলের মানুষের একটি বিরাট অংশ চিকিৎসার জন্য ভারতে যায়। অল্প দূরত্বের এই পথে তাদের কয়েক দফা গাড়ি পরিবর্তন করতে হয়। এতে একদিকে যেমন অসুস্থ্য মানুষের ভোগান্তি বাড়ে তেমনি সময়ও বেশি লাগে। তাই খুলনা-কলকাতা বাস সার্ভিস চালু হলে ভারতগামী মানুষের ভোগান্তি কমবে।