October 23, 2021

দৈনিক প্রথম কথা

বাংলাদেশের জাতীয় দৈনিক

তথ্য প্রযুক্তির উন্নয়নের লক্ষ্যে বর্তমান সরকার যথেষ্ট আন্তরিকভাবে কাজ করছে : প্রযুক্তি প্রতিমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক :ডাক, টেলিযোগাযোগ, তথ্য ও প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনায়েদ আহম্মেদ পলক বলেছেন, তথ্য প্রযুক্তির উন্নয়নের লক্ষ্যে বর্তমান সরকার যথেষ্ট আন্তরিকভাবে কাজ করছে। এজন্য বরিশাল নগরীকে একটি ডিজিটাল নগরী হিসাবে গড়ে তোলার জন্য যা কিছু করা দরকার সরকার তাই করবে।
তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ ক্রমশই উন্নতির দিকে ধাবিত হচ্ছে।, এ লক্ষে বরিশালের প্রত্যেকটি উপজেলায় কমপক্ষে ১টি করে কম্পিউটার ডিজিটাল ল্যাব এবং বরিশাল বিশ্ববিদ্যালয়ে একটি ডিজিটাল নেটওয়ার্কিং সারভার ও ল্যাঙ্গয়েজ ক্লাব নির্মাণ করা হবে। এছাড়াও এখানকার ব্যাপক উন্নয়নের পরিকল্পনা চলছে।
গতকাল বরিশাল শহরে কর্নকাটির বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে জাতীয় হাইস্কুল প্রোগ্রামিং প্রতীযোগীতা উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন। এ বছরের স্লোগান ‘জানুক সবাই দেখাও তুমি’। প্রতিমন্ত্রী জাতীয় পতাকা উত্তোলনের মধ্যদিয়ে প্রতিযোগিতার শুভ উদ্বোধন করেন।
বরিশাল বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার এন্ড ইঞ্জিনিয়ার বিভাগের চেয়ারম্যান রাহাত হোসেন ফয়সাল এর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন বরিশাল জেলা প্রশাসক মোঃ শহীদুল আলম ও আইসিটি পরিচালক ডা. বিপর্ণ কুমার ঘোষ। এই প্রতিযোগিতায় বরিশালের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের সাড়ে ছয়শ শিক্ষার্থী অংশ নেন।
প্রতিমন্ত্রী বলেন, বরিশালসহ দেশের ৭ বিভাগে আইসিটি পার্ক নির্মাণের প্রক্রিয়া চলছে। এই পার্ক নির্মান সম্পন্ন হলে দেশের আইসিটি খাতে বিপ্লব সাধিত হবে। তাই যত দ্রুত সম্ভব এই কাজ শুরু হবে বলে মন্ত্রী আশা প্রকাশ করেন।