June 25, 2021

দৈনিক প্রথম কথা

বাংলাদেশের জাতীয় দৈনিক

ফারুকীর ‘নো ম্যান্স ল্যান্ড’-এ অভিনয় করবেন বলিউডের নওয়াজ

বিনোদন প্রতিবেদক: মোস্তফা সরয়ার ফারুকীর আসন্ন ছবি ‘নো ম্যান্স ল্যান্ড’-এ অভিনয় করবেন বলিউডের অভিনেতা নওয়াজউদ্দিন সিদ্দিকি। কয়েক মাস আগে নয়াজউদ্দিনের সঙ্গে দেখা করেন ফারুকী। তিনি জানিয়েছেন, আর চিত্রনাট্য পড়ে এই বলিউডি অভিনেতা তখনই রাজি হয়ে যান বরে জানান ফারুকী।

‘নো ম্যান্স ল্যান্ড’ এ নওয়াজের সঙ্গে স্ক্রিন শেয়ার করবেন হলিউড ও বাংলাদেশের দুই অভিনেত্রী। ভারত, আমেরিকা ও অস্ট্রেলিয়া থেকে বেছে নেওয়া হবে বাকি কলাকুশলীদের।

এ ছবিতে নিজস্ব পরিচয় নিয়ে সমস্যার গল্পের জাল বুনেছেন ফারুকি। তিনি এর বেশ কিছু অংশের শ্যুটিং করতে চান পুরনো কলকাতার অলিগলিতে। বাকি শ্যুটিং হবে নিউ ইয়র্কে।

নওয়াজউদ্দিন সিদ্দিকি তার খুব অল্প কয়েকটি ছবি দিয়েই বলিউডে গেড়েছেন শক্ত খুঁটি, যা ৮ থেকে ১০টা শতকোটি রুপি আয় করা ছবির নায়কেরাও করতে পারেন না। মোটকথা, দিন যত যাচ্ছে নওয়াজউদ্দিন বলিউডে লগ্নিকারীদের কাছে হয়ে উঠছেন ততই আস্থাশীল। তবে এই লগ্নিকারীরা কিন্তু বলিউডের নাচ-গানওয়ালা ছবির জন্য অর্থ ঢালে না। এরা অর্থ ঢালে ‘নওয়াজউদ্দিন সিদ্দিকি’ ঘরানার ছবির জন্যই। যা ঘরে শতকোটি রুপি এনে না দিলেও, ঝুলিভরা সম্মাননা, স্বীকৃতি আর জগৎজোড়া প্রশংসা এনে দেবে নিশ্চিত।

আর ফারুকী? জন্ম, কর্ম সবই বাংলাদেশে হলেও তার খ্যাতি বিশ্বজুড়ে। তিনি একই সঙ্গে সামলান পরিচালক, প্রযোজক ও চিত্রনাট্যকারের দায়িত্ব । বাংলাদেশে চলচ্চিত্র জগতে বিপ্লবের মূলে রয়েছেন এই তরুণ পরিচালক। একের পর এক সিনেমায় আধুনিকতা বা বাস্তবতার দৃশ্যায়নে পুরস্কার জিতে নিয়েছেন এই পরিচালক। এখন পর্যন্ত ফারুকীর পরিচালনায় পাঁচটি ছবি মুক্তি পেয়েছে— ‘ব্যাচেলর’, ‘মেড ইন বাংলাদেশ’, ‘থার্ড পার্সন সিঙ্গুলার নম্বর’, ‘টেলিভিশন’ এবং ‘অ্যান্ট স্টোরি’। ২০১৩ সালের কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উত্সবে ‘এনইটিপিএসি’ পুরস্কার পায় ‘টেলিভিশন’ ছবিটি। এখন ‘নো ম্যান্স ল্যান্ড’-এর অপেক্ষা। সূত্র: আনন্দবাজার পত্রিকা ।